সোমবার, ৫ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
প্রকৃতি

খোলা আকাশে অবমুক্ত বিলুপ্তপ্রায় ১৬ শকুন

দিনাজপুর প্রতিনিধি

খোলা আকাশে অবমুক্ত বিলুপ্তপ্রায় ১৬ শকুন

সিংড়া জাতীয় উদ্যানে উদ্ধার ও পরিচর্যাকেন্দ্রে সুস্থ হয়ে ওঠা বিলুপ্তপ্রায় ১৬টি শকুনকে আবারও প্রকৃতির খোলা আকাশে অবমুক্ত করা হয়। গতকাল বিকালে দিনাজপুরের বীরগঞ্জ সিংড়া জাতীয় উদ্যানে আনুষ্ঠানিকভাবে এসব শকুনকে প্রকৃতিতে ছেড়ে দেওয়া হয়। জানা যায়, বিলুপ্ত প্রায় উদ্ধারকৃত শকুনকে রক্ষা ও প্রকৃতির ভারসাম্য রক্ষায় সিংড়া জাতীয় উদ্যানে গত চার বছর ধরে আইইউসিএন বাংলাদেশ ও বন বিভাগ যৌথভাবে একটি প্রকল্প বাস্তবায়ন করছে। সামাজিক বন বিভাগ দিনাজপুরের বীরগঞ্জে সিংড়া জাতীয় উদ্যানে আইইউসিএন বাংলাদেশে শকুন উদ্ধার, পরিচর্যা এবং পুনর্বাসন কেন্দ্র স্থাপন করেছে। এখানে উদ্ধারপূর্বক পরিচর্যা এবং পুনর্বাসন করে আবার প্রকৃতিতে ছেড়ে দেওয়া হয়। মুক্ত হয়ে শকুনেরা আবার ফিরে যায় তাদের নীড়ে। চলমান কর্মসূচির অংশ হিসেবে গত বছরের জানুয়ারি থেকে সিংড়া জাতীয় উদ্যানে পরিচর্যায় ছিল ২০টি শকুন। উদ্ধার দুটি শকুন মারা গেছে এবং দুটি উড়ে চলে যায়। ১৬টি শকুন সুস্থ হয়। তারই ধারাবাহিকতায় গতকাল অবমুক্ত করা হয় বলে জানান সংশ্লিষ্টরা।

পরিচর্যা ও পুনর্বাসন কেন্দ্রে চিকিৎসাধীন শকুনদের গড়ে প্রতিদিন ৬ কেজি ব্রয়লার মুরগি দেওয়া হতো। এ ছাড়াও স্যালাইন, পানি, ওষুধ দেওয়া হয় বলে জানান শকুনের দেখভালের তদারককারী বেলাল হোসেন।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সামাজিক বন বিভাগ দিনাজপুরের বিভাগীয় বন কর্মকর্তা বশিরুল আল মামুন। এ ছাড়াও সামাজিক বন বিভাগ দিনাজপুরের সহকারী বন সংরক্ষক শাহিন কবির, আইইউএনসিএন’র বাংলাদেশের প্রজেক্ট অ্যাসিসট্যান্ট অফিসার সমীর সাহা, বীরগঞ্জ সিংড়া জাতীয় উদ্যানের বনবিট কর্মকর্তা হরিপদ দেবনাথ প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর