শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২১ এপ্রিল, ২০২১ ২৩:০৭

চট্টগ্রাম চিড়িয়াখানার বাঘ এখন নান্দনিক পরিবেশে

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

চট্টগ্রাম চিড়িয়াখানার বাঘ এখন নান্দনিক পরিবেশে

প্রচন্ড দাবদাহে প্রাণ ওষ্ঠাগত। গরমে অস্থির প্রাণিকূলও। অস্থির চিড়িয়াখানার পশুপাখি। তাই চট্টগ্রাম চিড়িয়াখানার বাঘের জন্য তৈরি করা হয়েছে পানি সংবলিত পৃথক একটি অবয়ব- ওয়াটার ওয়ার্ল্ড। গতকাল দুপুরে চিড়িয়াখানার বাঘগুলোকে সেখানে রাখা হয়। তাছাড়া বাঘের জন্য নির্মাণ করা হয় বড় পরিসরের আরও একটি নান্দনিক খাঁচা। গতকাল থেকে নতুন খাঁচায় বাঘগুলোকে রাখা হয়। 

জানা যায়, বর্তমানে চিড়িয়াখানায় ছয়টি বাঘ-বাঘিনী আছে। এগুলোর জন্য রয়েছে ৩ হাজার ২০০ বর্গফুটের একটি খাঁচা। কিন্তু খাঁচার বাঘগুলোর জন্য এটি অপর্যাপ্ত। তাই সেখানে নতুন করে আরও সাড়ে তিন হাজার বর্গফুট জায়গা স¤প্রসারণ করা হয়। বর্তমানে বাঘের খাঁচার আয়তন সাড়ে সাত হাজার বর্গফুট। এখানে রাখা হয়েছে গোসল, খাবার ও দৌড়াদৌড়ির আলাদা স্থান। এটি স¤প্রসারণে ব্যয় হয়েছে প্রায় ৩০ লাখ টাকা।

চিড়িয়াখানার ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব মোহাম্মদ রুহুল আমীন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বাঘের জন্য আরও সাড়ে তিন হাজার বর্গফুট জায়গা স¤প্রসারণ করা হয়। কিন্তু করোনার কারণে কোনো আনুষ্ঠানিকতা ছাড়াই স¤প্রসারিত নান্দনিক খাঁচায় বাঘগুলোকে ছেড়ে দেওয়া হয়।

তিনি বলেন, খাঁচা বড় করার কারণে বাঘগুলো ভালো পরিবেশ পাবে, দৌড়াদৌড়ি করার বড় স্পেস পাবে, দর্শনার্থীরা শারীরিক দূরত্ব বজায় রাখার সুযোগ পাবে এবং শিশুরাও আনন্দ পাবে।