শিরোনাম
প্রকাশ : রবিবার, ৪ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৩ জুলাই, ২০২১ ২৩:১৭

সপ্তাহের ব্যবধানে মৃত্যু বাড়ল ৪৬ শতাংশ

সর্বোচ্চ সংক্রমণ এবার বরিশালে, ২৪ ঘণ্টায় শনাক্ত ৬২১৪, মৃত্যু ১৩৪

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের ব্যবধানে মৃত্যু বাড়ল ৪৬ শতাংশ
Google News

করোনাভাইরাস সংক্রমণে টানা সাত দিন শতাধিক মৃত্যুর ঘটনা ঘটল। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৩৪ জনের। এক সপ্তাহের ব্যবধানে মৃত্যু বেড়েছে ৪৬.৩৪ শতাংশ। চলতি বছরের ২৫তম সপ্তাহে (২০ থেকে ২৬ জুন) করোনায় মৃত্যু হয়েছিল ৫৮৭ জনের। ২৬তম সপ্তাহে (২৭ জুন থেকে ৩ জুলাই) মারা গেছেন ৮৫৯ জন। অথচ বছরের প্রথম তিন মাসে মৃত্যু হয়েছিল যথাক্রমে ৫৬৮, ২৮১ ও ৬৩৮ জনের। বর্তমানে সপ্তাহে মৃত্যু হচ্ছে তার চেয়ে বেশি।

এদিকে নমুনা পরীক্ষা কমানোয় পাঁচ দিন পর গত ২৪ ঘণ্টায় ৭ হাজারের নিচে নেমেছে রোগী শনাক্তের সংখ্যা। স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় ২২ হাজার ৬৮৭টি নমুনা পরীক্ষায় ৬ হাজার ২১৪ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২৭.৩৯ শতাংশ। ১ জুলাই শনাক্তের হার ২৫.৯০ শতাংশ থাকার পরও নমুনা পরীক্ষা বেশি হওয়ায় ৮ হাজার ৩০১ জন আক্রান্ত শনাক্তের খবর দেওয়া হয়েছিল। ওই দিন নমুনা পরীক্ষা হয় ৩২ হাজার ৫৫টি। ৩০ জুন ২৫.১৩ শতাংশ শনাক্তের হার থাকলেও ৩৫ হাজারের বেশি নমুনা পরীক্ষা হওয়ায় রেকর্ড-সংখ্যক (৮ হাজার ৮২২ জন) আক্রান্ত শনাক্ত হয়েছিল। তবে আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে (২৭ জুন থেকে ৩ জুলাই) ১৯.৪৬ শতাংশ নমুনা পরীক্ষা বাড়ানোয় আক্রান্ত শনাক্ত বেড়েছে ৫১.২৯ শতাংশ। গতকাল পর্যন্ত দেশে মোট করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন ৯ লাখ ৩৬ হাজার ২৫৬ জন। এর মধ্যে মারা গেছেন ১৪ হাজার ৯১২ জন। সুস্থ হয়েছেন ৮ লাখ ২৯ হাজার ১৯৯ জন। গত ২৪ ঘণ্টায় মৃতের মধ্যে ৮৪ পুরুষ ও ৫০ নারী। হাসপাতালে ১২৭ ও বাড়িতে সাতজন মারা গেছেন। বয়স বিবেচনায় ৬৫ জন ষাটোর্ধ্ব, ৩০ জন পঞ্চাশোর্ধ্ব, ২৪ জন চল্লিশোর্ধ্ব, ১০ জন ত্রিশোর্ধ্ব, চারজন বিশোর্ধ্ব ও একজনের বয়স ছিল ১১ থেকে ২০ বছরের মধ্যে। এর মধ্যে টানা সপ্তম দিনের মতো সর্বোচ্চ ৩৯ জনের মৃত্যু হয়েছে খুলনা বিভাগে। এ ছাড়া ৩৮ জন ঢাকা, ২৩ জন রাজশাহী, ১৫ জন রংপুর, ১১ জন চট্টগ্রাম, চারজন ময়মনসিংহ, তিনজন বরিশাল ও একজন সিলেট বিভাগে মারা গেছেন। এদিকে বেশ কিছুদিন ধরে নমুনা পরীক্ষায় সর্বোচ্চ শনাক্তের হার খুলনা ও রংপুর বিভাগে থাকলেও গত ২৪ ঘণ্টায় সব বিভাগকে ছাড়িয়ে গেছে বরিশাল। এ বিভাগে গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ছিল ৪৭.২০ শতাংশ। এর মধ্যে বরিশাল জেলায় ৪৯.৪১, পটুয়াখালীতে ৭৬.৯২, ঝালকাঠিতে ৫৭.৬১, পিরোজপুরে ৪২.৮৬ ও বরগুনায় ২৩.৮১ শতাংশ। বিভাগের মধ্যে সবচেয়ে কম শনাক্তের হার ছিল  দ্বীপজেলা ভোলায় ১১.৭৬ শতাংশ। অথচ গত মাসের শুরুতেও বরিশাল বিভাগে শনাক্তের হার দেশের সীমান্তবর্তী ছয় বিভাগ থেকে কম ছিল। অন্য বিভাগগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ছিল যথাক্রমে খুলনায় ৩৩.৫৬, সিলেটে ২৯.৯০, ঢাকায় ২৮.৭২, চট্টগ্রামে ২৫.৬৩, রাজশাহীতে ২২.৫০, রংপুরে ২১.৫৬ ও ময়মনসিংহ বিভাগে ২১.১১ শতাংশ।

এদিকে গতকালও করোনা সংক্রমণের পাশাপাশি উপসর্গ নিয়ে বিভিন্ন জেলায় অনেক মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে কিছু হাসপাতাল উপসর্গে মৃত্যুর তথ্য রাখলেও অধিকাংশ ক্ষেত্রেই সে তথ্য পাওয়া যাচ্ছে না। এ ছাড়া যেসব মানুষ করোনা উপসর্গ নিয়ে বাড়িতে মারা যাচ্ছেন তাদের তথ্যও উঠে আসছে না কোনো প্রতিবেদনে। করোনা পরিস্থিতি নিয়ে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো আরও তথ্য- রাজশাহী : রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় ১৩ জনের মৃত্যু হয়েছে। পাঁচজন ছিলেন করোনা পজিটিভ, আটজন ভর্তি ছিলেন উপসর্গ নিয়ে। হাসপাতালের ৪০৫টি কভিড শয্যার বিপরীতে গতকাল ভর্তি ছিলেন ৪৭৮ জন।

রংপুর : গত ২৪ ঘণ্টায় বিভাগে রেকর্ড ১৪ জন মারা গেছেন। করোনা ডেডিকেটেড হাসপাতালে উপচে পড়ছে রোগী। কর্তৃপক্ষ হাসপাতালের দেয়ালে সাইনবোর্ড লাগিয়ে দিয়েছেন ‘আইসিইউ বেড খালি নেই’। রোগীর চাপ সামলাতে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের চতুর্থ তলায় ৩৩ নম্বর ওয়ার্ডকে করোনা ইউনিট হিসেবে চালু করা হচ্ছে আজ থেকে। ময়মনসিংহ : ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় নয়জনের মৃত্যু হয়েছে। দুজন করোনা শনাক্ত হয়ে, সাতজন উপসর্গ নিয়ে। প্রতিনিয়ত রোগীর চাপ বাড়ায় করোনা ইউনিটের আইসিইউতে আসন সংখ্যা ১৩ থেকে বাড়িয়ে ২০টি এবং সাধারণ ওয়ার্ডে ২১০ থেকে বাড়িয়ে ২৪২টি করা হয়েছে। গতকাল আইসিইউর ২০টি শয্যায়ই রোগী ছিল। বরিশাল : শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের (শেবাচিম) করোনা ওয়ার্ডে গত ২৪ ঘণ্টায় সাতজনের মৃত্যু হয়েছে। গতকাল চিকিৎসাধীন ছিলেন রেকর্ড ১৮২ রোগী। মেডিকেল কলেজের পিসিআর ল্যাবের সবশেষ প্রকাশিত রিপোর্টে ১৯০ জনের নমুনা পরীক্ষায় ১০৪ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৫৪.৭৩ ভাগ। বগুড়া : গত ২৪ ঘণ্টায় জেলায় করোনা সংক্রমণে ছয়জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া ৩১১টি নমুনা পরীক্ষায় ১১২ জনের করোনা শনাক্ত হয়েছে। নেত্রকোনা : গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভে একজন ও উপসর্গে একজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া ২৮ জনের নমুনা পরীক্ষায় সাতজনের করোনা শনাক্ত হয়েছে। ফরিদপুর : পিসিআর ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৩৭৬ নমুনা পরীক্ষায় ১৭০ জনের করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়া করোনায় আক্রান্ত হয়ে একজন এবং উপসর্গ নিয়ে আর পাঁচজনের মৃত্যু হয়েছে।

ঝিনাইদহ : গত ২৪ ঘণ্টায় ৫৯ নমুনার ফলাফলে ১৭ জনের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছেন তিনজন। গোপালগঞ্জ : গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে দুই নারীসহ তিনজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া উপসর্গ নিয়ে আরও দুজন মারা যান। গত ২৪ ঘণ্টায় ১৬৭ নমুনায় শনাক্ত হয়েছেন ৯১ জন।

এই বিভাগের আরও খবর