শিরোনাম
প্রকাশ : রবিবার, ১৮ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৭ জুলাই, ২০২১ ২৩:৩৭

ভারতের প্রতিমন্ত্রী বাংলাদেশি দাবি করে মোদিকে সাংসদের চিঠি

গৌতম লাহিড়ী, নয়াদিল্লি

Google News

সম্প্রতি ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদলে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী পদে নিযুক্ত নিশীথ প্রামাণিককে নিয়ে তুমুল রাজনৈতিক উত্তেজনা দেখা দিয়েছে। আসাম রাজ্যের কংগ্রেসের সংসদ (লোকসভা) সদস্য রিপুন বোরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে জানিয়েছেন নিশীথ প্রামাণিক আদতে বাংলাদেশের নাগরিক। তার জন্মস্থান গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার হরিনাথপুর গ্রাম। তিনি কম্পিউটার শিক্ষা লাভের জন্য ভারতে এসেছিলেন। ছাত্রজীবন শেষে মমতা ব্যানার্জির তৃণমূল কংগ্রেসে যোগ দেন। পরে বিজেপিতে যোগ দিয়ে কোচবিহার থেকে লোকসভার সদস্য নির্বাচিত হন।

নিশীথকে যে মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী করা হয় সেই মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রী অমিত শাহ। রিপুন বোরার লেখা চিঠিটি সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। এ চিঠিতে তিনি লিখেছেন, ভারতের বহু টেলিভিশন চ্যানেল নিশীথ সম্পর্কে বলেছে তিনি আদৌ ভারতীয় নাগরিক নন। কোনো বিদেশি নাগরিকের মন্ত্রিসভায় স্থান হতে পারে না। তারা এও বলেছেন নিশীথ মন্ত্রী হওয়ার পরে তার বড় ভাই এবং হরিনাথপুর গ্রামবাসী উল্লাস প্রকাশ করেন।

কংগ্রেসের সংসদ সদস্য রিপুন সংসদীয় আচরণবিধি কমিটির সদস্য। এ কমিটি প্রয়োজনে সংসদ সদস্য পদ খারিজের সুপারিশ করতে পারে। রিপুন বোরা এমপি প্রধানমন্ত্রীকে লিখেছেন, এ বিষয়ে যাবতীয় সন্দেহ দূর করার জন্য তদন্ত হওয়া প্রয়োজন। আগামী সপ্তাহে লোকসভার বর্ষাকালীন অধিবেশন শুরু হবে, তখন কমিটি সদস্যরা বিষয়টি উত্থাপন করতে পারেন।