রবিবার, ১ আগস্ট, ২০২১ ০০:০০ টা

শ্রমিকদের দ্রুত টিকা দিতে হবে

-জসিম উদ্দিন

শ্রমিকদের দ্রুত টিকা দিতে হবে

দেশের সব শিল্প ও কলকারখানায় কর্মরত শ্রমিক-কর্মচারীদের শতভাগ টিকা প্রদানের আওতায় নিয়ে আসার আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। তিনি বলেছেন, শিল্প ও কলকারখানার শ্রমিকদের যাতায়াতের জন্য স্বাস্থ্যবিধি মেনে আন্তজেলা পরিবহন চালু করতে হবে। হেঁটে শ্রমিকদের আসার দরকার নেই। কিন্তু যেভাবে শ্রমিকরা ঢাকায় আসছেন, তাতে ক্ষতি বাড়বে। এখন পরিবহন খুলে দেওয়া উচিত। প্রয়োজনে শ্রমিকদের ঢাকায় এনে আবার লকডাউন দিতে পারে সরকার।

গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন-এফবিসিসিআই সভাপতি  মো. জসিম উদ্দিন। রপ্তানি খাতের পর এবার সারা দেশের উৎপাদনমুখী সব ধরনের স্থানীয় শিল্প ও কলকারখানা খুলে দিতেও তিনি সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। এফবিসিসিআই সভাপতি বলেন, শিল্প ও কলকারখানা চলাকালীন ব্যাংকিং সেবার প্রয়োজনীয়তা অনুধাবন করে স্বাস্থ্যবিধি মেনে সব ব্যাংকিং সেবা সপ্তাহে পাঁচ দিন চালু রাখতে হবে। এ ছাড়া ১ আগস্ট থেকে রপ্তানিমুখী সব শিল্প ও কলকারখানা বিধিনিষেধের আওতাবহির্ভূত রাখার সিদ্ধান্তে সরকারকে স্বাগত জানিয়েছেন এই শীর্ষ ব্যবসায়ী নেতা।

মো. জসিম উদ্দিন বলেন, কভিডজনিত বিধিনিষেধের আওতায় সব ধরনের শিল্পকারখানা বন্ধ রাখায় অর্থনৈতিক কার্যক্রমের প্রাণশক্তি উৎপাদন কার্যক্রম ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে সাপ্লাই চেন (সরবরাহ ব্যবস্থা) সম্পূর্ণভাবে বিঘিœত হওয়ার উপক্রম। এতে উৎপাদন থেকে ভোক্তা পর্যন্ত প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত সবাই ক্ষতিগ্রস্ত হয়েছে। আগামীতে পণ্যসামগ্রী সঠিকভাবে সরবরাহ ও বাজারজাত না হলে পণ্যের মূল্য বৃদ্ধি পাবে। এতে স্বল্পআয়ের ক্রেতারা ভোগান্তির শিকার হবেন।

পাশাপাশি রপ্তানি খাতের উৎপাদন ব্যবস্থা বন্ধ থাকলে সময় মতো পরবর্তী রপ্তানি অর্ডার অনুযায়ী সাপ্লাই দেওয়া সম্ভব হবে না। এতে রপ্তানি অর্ডার বাতিল হওয়ার সম্ভাবনা রয়েছে।

মো. জসিম উদ্দিন বলেন, কভিড পরিস্থিতিতে জীবন রক্ষাকে অবশ্যই অগ্রাধিকার দিতে হবে। এ প্রেক্ষাপটে শিল্পকারখানাকে বিধিনিষেধের আওতার বাইরে রেখে উৎপাদন প্রক্রিয়াকে সচল রাখতে হবে। ক্ষুদ্র ও ছোট কারখানাসমূহ বন্ধ রাখায় উদ্যোক্তাগণ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। কারখানাসমূহ পুনরায় চালু রাখা অসম্ভব হয়ে পড়তে পারে।

সর্বশেষ খবর