মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১ ০০:০০ টা

নারায়ণগঞ্জ সিটিসহ সব নির্বাচন ডিসেম্বরের মধ্যে চায় ইসি

সিলেট-৩ উপনির্বাচন ৪ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক

আগামী ডিসেম্বরের মধ্যে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, সব ইউনিয়ন পরিষদ, জেলা পরিষদ, নির্বাচন উপযোগী পৌরসভা ও উপজেলা নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। গতকাল নির্বাচন কমিশনের আনুষ্ঠানিক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এদিকে আটকে থাকা সিলেট-৩ আসনের উপনির্বাচন ৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। তবে প্রার্থীরা শুধু ১ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ২ সেপ্টেম্বর সকাল ৮টা পর্যন্ত নির্বাচনী প্রচারণা করতে পারবেন। এর আগে সব ধরনের নির্বাচন প্রচার নিষিদ্ধ করেছে ইসি।

গতকাল নির্বাচন কমিশন সভা শেষে এসব তথ্য জানান ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার। সকালে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে এ সভা হয়। সভা শেষে সাংবাদিকদের ব্রিফিং করেন সচিব। কুমিল্লা-৭ উপনির্বাচন আসন, স্থগিত ১৬৭ ইউপি, সব ইউপি, নারায়ণগঞ্জ সিটি, জেলা পরিষদ ও ৯ পৌরসভার নির্বাচন নিয়েও সভায় আলোচনা হয়েছে। ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার জানান, ডিসেম্বরের মধ্যে নারারণগঞ্জ সিটি করপোরেশন, পৌরসভা, ইউপি, জেলা পরিষদসহ অন্যান্য নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে কমিশন সভায় এ বিষয়ে আলোচনা হবে।

সিলেট-৩ আসনের উপনির্বাচন : গত ২৮ জুলাই সিলেট-৩ আসনের উপনির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু এর এক দিন আগে আদালতের আদেশে ভোট স্থগিত করা হয়। ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার বলেন, আদালতের বাধ্যবাধকতা মেনে সিলেট-৩ উপনির্বাচন ৭ সেপ্টেম্বরের মধ্যে করতেই হবে। এ জন্যে ৪ সেপ্টেম্বরের উপনির্বাচনের তারিখ পুনর্নির্ধারণ করেছে ইসি। তিনি জানান, নির্বাচনী প্রচার চালানো যাবে ১ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ২ সেপ্টেম্বর সকাল ৮টার আগ পর্যন্ত।

স্থগিত ইউপি ও পৌরসভার ভোট : করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যে সবশেষে ২১ জুন ভোট প্রথম ধাপে ২০৪ ইউপির নির্বাচন হয়। এ সময় ১৬৭ ইউপির নির্বাচন স্থগিত রাখা হয়। সোমবার কমিশন সভায় সব আটকে থাকা ভোট ডিসেম্বরের মধ্যে করার সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে রয়েছে- খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা এবং চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম, কক্সবাজার ও নোয়াখালীর ১৬৭ ইউপি এবং ৯টি পৌরসভা।

নিবন্ধন বিষয়ে কমিটির মতামত : নাগরিক সেবার পাশাপাশি কভিড টিকা নেওয়ার কাজে নাগরিকদের সুবিধার্থে নতুন করে ভোটার নিবন্ধনের উদ্যোগ নিচ্ছে নির্বাচন কমিশন। ১ জানুয়ারি ২০০৬ বা তার আগে যাদের জন্ম তাদের নিবন্ধন করার উদ্যোগ নিতে সভায় আলোচনা হয়েছে। এ বিষয়ে সচিব জানান, নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরীর নেতৃত্বে একটি কমিটি রয়েছে। সেই কমিটিতে এ বিষয়ে আলোচনা করে কমিশন সভায় উপস্থাপনের পর সিদ্ধান্ত নেওয়া হবে।

সর্বশেষ খবর