শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
চট্টগ্রাম চিড়িয়াখানা

মেয়ে হয়েছে বাঘিনী শুভ্রার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

মেয়ে হয়েছে বাঘিনী শুভ্রার

চট্টগ্রাম চিড়িয়াখানায় বিরল প্রজাতির সাদা বাঘ শুভ্রার ঘরে হলুদ-কালো ডোরাকাটা রঙের নতুন অতিথি শাবক এসেছে। চিড়িয়াখানায় রাজ-শুভ্রা দম্পতির ঘরে মেয়ে বাঘ শাবকটি জন্ম নেয়। শুভ্রার হিংস্র আচরণের কারণে আলাদা করে রাখা হয়েছে শাবটিকে।

২৬ আগস্ট ভোরে শাবকটি জন্ম নিলেও চিড়িয়াখানা কর্তৃপক্ষ গতকাল তা প্রকাশ করে। তার নাম এখনো ঠিক করা হয়নি।

জানা যায়, চট্টগ্রাম চিড়িয়াখানায় ২০১৬ সালের ডিসেম্বরে আফ্রিকা থেকে আনা হয় রাজ ও পরি নামের বাঘ দম্পতি। সে দম্পতির ঘরে জন্ম নেয় মেয়ে সাদা বাঘ শুভ্রা। শুভ্রার ঘরে গত ২৬ আগস্ট জন্ম হয় আরেকটি শাবক। নতুন বাঘ শাবকের ওজন এখন ১ কেজি ৯০০ গ্রাম। দিনে ৬ বার ৭৫ মিলিলিটার করে ছাগলের দুধ দেওয়া হচ্ছে নতুন শাবকটিকে। ৬ মাস এটি কিউরেটরের তত্ত্বাবধানে থাকবে।

 এরপর খাঁচায় দেওয়া হবে। এ নিয়ে চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘের সংখ্যা হলো ১০টি।

চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ বলেন, অনেক সময় বাঘ তার বাচ্চাকে দুধ দিতে চায় না। সেক্ষেত্রে তাকে আলাদা করে দুধ দিয়ে বাঁচানো খুবই কঠিন কাজ। এর আগে বাঘ শাবক জো বাইডেনের জন্মের সময় আমাদের প্রথম অভিজ্ঞতা হয়। নতুন অভিজ্ঞতায় বাঘের যে অধিক মৃত্যুহার তা কমতে পারে।

তিনি বলেন, ‘অনেক সময় সন্তান জন্ম দেওয়ার পর মা বাঘের আচরণগত কিছু পরিবর্তন আসে। সে তখন নিজের সন্তানকেই শত্রু মনে করতে শুরু করে। বাইডেনের জন্মের পর জয়ার ক্ষেত্রে আমরা যে আচরণ পেয়েছি শুভ্রার ক্ষেত্রেও একই আচরণ পেয়েছি। এ কারণে শাবকটিকে অন্তত ছয় মাস আলাদা করে প্রতিপালন করা হবে। এরপর আবার চিড়িয়াখানায় ছেড়ে দেওয়া হবে।

জানা যায়, নগরের ফয়’স লেক এলাকায় ১৯৮৯ সালের ২৮ ফেব্রুয়ারি প্রতিষ্ঠা হয় চট্টগ্রাম চিড়িয়াখানা। এখানে বর্তমানে ৬৬ প্রজাতির ৬২০টি পশু-পাখি রয়েছে। এর মধ্যে বাঘ, সিংহ, কুমির, জেব্রা, ময়ূর, ভালুক, উটপাখি, হরিণ, বানর, গয়াল, অজগর, শিয়াল, সজারুসহ নানা প্রজাতির পশু পাখি আছে।

 

 

সর্বশেষ খবর