বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

আজ করোনা টিকার দ্বিতীয় ডোজ পাবে ৭৮ লাখ মানুষ

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আয়োজিত টিকা ক্যাম্পেইনের আওতায় আজ দ্বিতীয় ডোজের টিকা পাবে ৭৮ লাখ মানুষ। সারা দেশে সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত এ ক্যাম্পেইন চলবে। তবে প্রয়োজনে ক্যাম্পেইনের সময় বাড়ানো হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

আজ ৭৮ লাখ মানুষ দ্বিতীয় ডোজ নিলে প্রায় ৩ কোটি মানুষ দুই ডোজ টিকার আওতায় আসবে। ফলে দেশের প্রায় ১৭ শতাংশ মানুষ পুরোপুরি টিকা পাবে। কভিড-১৯ ভ্যাকসিন ম্যানেজমেন্ট টাস্কফোর্সের  সদস্যসচিব ডা. শামসুল হক বলেন, ‘২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে আয়োজিত গণটিকা কার্যক্রমের প্রথম পর্ব অনুষ্ঠিত হয়েছিল, তার দ্বিতীয় পর্ব বৃহস্পতিবার (আজ) হবে। ওই ৮০ লাখ ডোজ দেওয়ার কথা থাকলেও বিভিন্ন এলাকায় ঝড়বৃষ্টির কারণে পর দিনও টিকা দেওয়া হয়েছে। বৃহস্পতিবার আমরা ৮০ লাখ ডোজ টিকা দেওয়ার পরিকল্পনা করছি, সেদিন লক্ষ্য পূরণ না হলে পরেও দেওয়া হবে।’

গতকাল নিয়মিত বুলেটিনে শামসুল হক বলেন, ‘সব জেলা, উপজেলা, সিটি করপোরেশন, ইউনিয়নে টিকা দেওয়া হবে। ক্যাম্পেইনের জন্য আমরা সব প্রস্তুতি গ্রহণ করেছি, জেলা, উপজেলায় মাইকিং করা হয়েছে। আমরা সবাইকে অবহিত করেছি, প্রতিটি জায়গায় টিকা ও লজিস্টিক পৌঁছে দেওয়া হয়েছে।’ তিনি আরও বলেন, এ ক্যাম্পেইনে শুধু দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হবে। যারা ২৮ সেপ্টেম্বর প্রথম ডোজ পেয়েছেন তারাই শুধু এ ক্যাম্পেইনে দ্বিতীয় ডোজ পাবেন। কেন্দ্র পরিবর্তন করে টিকা দেওয়া যাবে না। স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, ২৮ ও ২৯ সেপ্টেম্বর দুই দিনে ৭৮ লাখ ১১ হাজার ২১৬ জনকে প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছিল, তারাই দ্বিতীয় ডোজ পাবেন। আগামী এক সপ্তাহের মধ্যে স্কুল শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) তৃতীয় গবেষণা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, ইতিমধ্যে শিক্ষার্থীদের টিকা দেওয়ার জন্য রেজিস্ট্রেশন চলছে। এ কার্যক্রম সম্পন্ন হলেই টিকা প্রদান শুরু হবে।

সর্বশেষ খবর