বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

বগুড়ায় প্রার্থীর অফিসে আগুন কুমিল্লায় ভাঙচুর

প্রতিদিন ডেস্ক

ইউপি নির্বাচনকে কেন্দ্র বিভিন্ন স্থানে সহিংসতার ঘটনা ঘটছেই। এরই অংশ হিসেবে বগুড়ার ধুনটে এক প্রার্থীর অফিসে আগুন দেওয়া হয়েছে, কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় আওয়ামী লীগ অফিস ভাঙচুর করা হয়েছে এবং ঠাকুরগাঁওয়ে এক ইউপি সদস্যকে লাঞ্ছিত করা হয়েছে। এ ছাড়া আরও ঘটনার খবর পাওয়া গেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো বিবরণ-

বগুড়া : বগুড়ার ধুনট উপজেলার গোপালনগর ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের নৌকা মার্কার চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী অফিসে অগ্নিসংযোগের অভিযোগে ৬৯ জনের বিরুদ্ধে এবং অজ্ঞাত আরও ১০০ থেকে ১৫০ জনের বিরুদ্ধে থানায় মামলা দায়ের হয়েছে। গত মঙ্গলবার রাতে গোপালনগর ইউনিয়নের নৌকা মার্কার প্রার্থী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ আলম বাদী হয়ে প্রতিদ্বন্দ্বী বিএনপির স্বতন্ত্র আনারস মার্কার প্রার্থী আনোয়ারুল ইসলামের সমর্থকদের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন। এজাহারে উল্লেখ করা হয়, মঙ্গলবার ভোর রাতে প্রতিদ্বন্দ্বী আনারস মার্কার বিএনপির স্বতন্ত্র প্রার্থী আনোয়ারুল ইসলামের সমর্থক সোলায়মান আলী ও শিক্ষক শামছুল হকসহ তাদের লোকজন মহিশুরা বাজারে নৌকা মার্কার প্রার্থী শাহ আলমের অফিসে হামলা চালায়। এরপর তারা নির্বাচনী অফিসের নৌকা প্রতীক ও পোস্টারে অগ্নিসংযোগসহ চেয়ার-টেবিল ভাঙচুর করেছে। কুমিল্লা : বাবা নৌকা প্রতীক না পাওয়ায় আওয়ামী লীগের অফিস ভাঙচুর করেছে ছেলে। কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার দুলালপুর ইউনিয়নে এই ঘটনা ঘটে। ভাঙচুরের চার মিনিট এক সেকেন্ডের একটি ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়ে। অভিযোগ অনুযায়ী, দুলালপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান মনিরুল হক সরকারের ছেলে ছাত্রলীগ নেতা বাইজিদ সরকার এ হামলা চালান। এ সময় হামলাকারী নিজেই হামলার ঘটনা লাইভে প্রচার করেন। জানা গেছে, চতুর্থ ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনে দুলালপুর ইউনিয়ন থেকে নৌকার প্রত্যাশী ছিলেন মনিরুল ইসলাম। মঙ্গলবার রাতে নৌকা প্রতীকে অন্যজনের নাম থাকায় ক্ষিপ্ত হয়ে ওঠেন মনিরুল ইসলামের ছেলে বাইজিদ। এরপর গতকাল সকাল ১০টায় তিনি দুলালপুর পশ্চিমবাজার ইউনিয়ন আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে পৌঁছে ভাঙচুর চালান। ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার ৬ নম্বর পীরগঞ্জ ইউনিয়ন পরিষদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী মাহাবুব আলম ভোটারদের মাঝে টাকা, শাড়ি, লুঙ্গি বিতরণ করতে গেলে বাধা দেন ২ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আমিনুল ইসলাম। তখন তাকে লাঞ্ছিত করা হয়। গতকাল বিকালে ৬ নম্বর পীরগঞ্জ ইউনিয়নের নারায়ণপুর নাপিতপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

অভিযোগে জানা গেছে, ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে ওই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মাহাবুব হোসেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন। তিনি নির্বাচনের বিধিনিষেধ অমান্য করে টাকার বিনিময়ে ভোট ক্রয় করছেন। তারই ধারাবাহিকতায় গতকাল বিকালে তিনি নাপিতপাড়া গ্রামের মহিলাদের একত্রিত করে শাড়ি, লুঙ্গি ও নগদ টাকা দিচ্ছিলেন। এ সময় ইউপি সদস্য আমিনুল ইসলামা বাধা দিতে গেলে মাহাবুব আলম তাকে লাঞ্ছিত করেন।

চকরিয়া (কক্সবাজার) : কক্সবাজারের চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী হেলাল উদ্দিনকে পরিবর্তন করে বর্তমান চেয়ারম্যান গিয়াস উদ্দিন চৌধুরীকে নৌকা প্রতীকের প্রার্থী হিসেবে মনোনয়ন প্রদান করার দাবি জানিয়ে মানববন্ধন করেছেন ইউনিয়নের শত শত নারী-পুরুষ। গতকাল বেলা ১১টার দিকে ভেন্ডিবাজারের প্রধান সড়কে এ মানববন্ধন করা হয়। সিরাজগঞ্জ : ২৮ নভেম্বর তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে সিরাজগঞ্জের বেলকুচির ছয়টি ও উল্লাপাড়ার ১৩টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে ততই ভোটের মাঠ উত্তপ্ত হয়ে উঠছে। এরই মধ্যে কয়েকটি ইউনিয়নে আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীদের মধ্যে বেশ কয়েকটি সংঘর্ষ, ককটেল বিস্ফোরণ ও বসতভিটা ভাঙচুরের ঘটনা ঘটেছে। এদিকে উল্লাপাড়ায় আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতির নেতৃত্বে বিদ্রোহী প্রার্থীর  সমর্থকদের ভয়ভীতি প্রদর্শন এবং ভোটের দিন প্রকাশ্যে নৌকায় ভোট দিতে বলা হচ্ছে বলে বিদ্রোহী প্রার্থী আল আমিন সংবাদ সম্মেলন করে অভিযোগ তুলেছেন। টাঙ্গাইল : টাঙ্গাইল সদর উপজেলার ৭ নম্বর দাইন্যা ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আফজাল হোসেন দলীয় নৌকা প্রতীক না পাওয়ার প্রতিবাদে ও মনোনয়ন দেওয়ার দাবিতে গতকাল মানববন্ধন ও বিক্ষোভ করেছেন এলাকাবাসী।

দুপুরে ৭ নম্বর দাইন্যা ইউনিয়নের সর্বস্তরের জনসাধারণের আয়োজনে টাঙ্গাইল প্রেস ক্লাবের সামনে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন করা হয়।

সর্বশেষ খবর