শিরোনাম
শুক্রবার, ২৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

শুরু হলো রিহ্যাব আবাসন মেলা

বসুন্ধরার রেডি প্লটে দৃষ্টি সবার

নিজস্ব প্রতিবেদক

শুরু হলো রিহ্যাব আবাসন মেলা

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গতকাল উদ্বোধন করা হয়েছে রিহ্যাব আবাসন মেলা-বাংলাদেশ প্রতিদিন

এক ছাদের নিচে আবাসন খাতের সব সেবা নিয়ে শুরু হলো ‘রিহ্যাব ফেয়ার-২০২১’। গতকাল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। আবাসন খাতের বৃহত্তম এ আয়োজন চলবে ২৭ ডিসেম্বর পর্যন্ত। রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) আয়োজিত এবারের মেলায় ২২০টি স্টলে দেড় শতাধিক প্রতিষ্ঠান অংশ নিয়েছে। আবাসন প্রতিষ্ঠানের পাশাপাশি এবারের মেলায় যুক্ত হয়েছে বিল্ডিং ম্যাটেরিয়াল ও বিভিন্ন অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানও। উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, সবার স্বপ্ন থাকে একটা বাড়ি বা প্লটের। বহু বছর ধরে বেশির ভাগ মানুষের সেই স্বপ্ন বাস্তবায়নে কাজ করছে রিহ্যাব। কিন্তু আবাসন খাতের কিছু ভুঁইফোঁড় প্রতিষ্ঠানে টাকা-পয়সা দিয়ে প্রতারিত হওয়ার খবর শোনা যায়। এটা খুবই দুঃখজনক। মানুষ সারা জীবনের সঞ্চয় দিয়ে একটা বাড়ি করার চেষ্টা করে। সেটা যেন তার দীর্ঘশ্বাসে পরিণত না হয়। আবাসন খাতের প্রতিনিধিত্বকারী সংগঠন হিসেবে রিহ্যাবকে এটা দেখতে হবে। রিহ্যাব নেতাদের বক্তব্যের পরিপ্রেক্ষিতে তিনি বলেন, ড্যাপ নিয়ে রিহ্যাব চিন্তিত। তারা মনে করছেন ড্যাপের যে খসড়া হয়েছে তা বাস্তবায়ন হলে তারা সমস্যায় পড়বেন। আবাসন খাত ধাক্কা খেলে এর সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য খাতেও বিরূপ প্রভাব পড়বে। তাই আবাসন খাত-সংক্রান্ত যে কোনো সিদ্ধান্ত সতর্কভাবে নিতে হবে। এ-সংক্রান্ত কমিটি অত্যন্ত বিচক্ষণ। নিশ্চয়ই সবকিছু চিন্তা করেই সিদ্ধান্ত নেওয়া হবে। আশা করছি আলোচনার মাধ্যমে এর সমাধান হবে। উদ্বোধনী অনুষ্ঠানের পর ফিতা কেটে মেলার উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এরপর তিনি বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিনের সভাপতিত্বে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন গৃহায়ণ ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকার ও এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান এ বি এম আমিন উল্লাহ নূরী। এ সময় রিহ্যাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইনতেখাবুল হামিদ, প্রথম ভাইস প্রেসিডেন্ট কামাল মাহমুদ ও ভাইস প্রেসিডেন্ট (অর্থ) এবং মেলা কমিটির চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানা মঞ্চে উপস্থিত ছিলেন।

মেলায় শুধু ফ্ল্যাট-প্লটই নয়, একসঙ্গে গৃহঋণ এবং বাড়ি তৈরির নানা উপকরণও যাচাই করতে পারবেন ক্রেতারা। এবারের মেলায় প্লট ও ফ্ল্যাট কিনতে গৃহঋণের সুবিধা নিয়ে হাজির হয়েছে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। অধিকাংশ প্রতিষ্ঠানের সুদের হার ৭.৫০ থেকে ৮.৫০ শতাংশের মধ্যে। এ ছাড়া মেলায় রেডি প্লট, ফ্ল্যাট, বিভিন্ন হোটেল-মোটেলে শেয়ারভিত্তিক মালিকানা, নির্মাণকাজে ব্যবহৃত টাইলস, ব্লক, স্যানিটারি, ইলেকট্রিক সামগ্রীসহ আবাসন খাতের প্রায় সব উপকরণের সন্ধান মিলছে এক ছাদের নিচে। ২৭ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত ক্রেতা-দর্শনার্থীরা মেলায় প্রবেশ করতে পারবেন।

বসুন্ধরার রেডি প্লটে দৃষ্টি সবার : দুপুরে উদ্বোধনের পর বিকাল থেকেই মেলায় দর্শনার্থীর ভিড় বাড়তে থাকে। অনেকেই অফিস শেষ করে মেলায় প্রবেশ করে সাধ ও সাধ্যের মধ্যে প্লট বা ফ্ল্যাট খুঁজতে থাকেন। মেলার কো-স্পন্সর দেশের শীর্ষ শিল্পোদ্যোক্তা পরিবার বসুন্ধরা গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ইস্ট ওয়েস্ট প্রোপার্টি ডেভেলপমেন্ট লিমিটেড (ইডব্লিউপিডি)। সন্ধ্যায় প্রতিষ্ঠানটির (সিএস-১৭ নম্বর) স্টলে গিয়ে দেখা গেল ক্রেতার উপচে পড়া ভিড়। তারা বসুন্ধরা হাউজিংয়ের প্লট প্ল্যান দেখছিলেন। ইডব্লিউপিডির সিনিয়র জেনারেল ম্যানেজার (বিক্রয় ও বিপণন) মো. জহিরুজ্জামান বলেন, ‘বসুন্ধরার প্লটের প্রতি সব সময়ই মানুষের আগ্রহ বেশি। সব ব্লকে প্লট নেই এখন। মেলা উপলক্ষে এম ও এন ব্লকে লোকেশন অনুযায়ী প্রতি কাঠা ৫৫ থেকে ৬৫ লাখ টাকায় কিছু রেডি প্লট নিয়ে এসেছি। কিছুটা বেশি দামে এল ও পি ব্লকে কিছু রেডি প্লটও আছে। প্লটের আয়তন ৩ কাঠা, ৪ কাঠা, ৫ কাঠা ও ১০ কাঠা। রেডি প্লট হওয়ায় এককালীন মূল্য পরিশোধে এগুলো বিক্রি করা হবে। সর্বোচ্চ ১০ থেকে ১৫ দিনের মধ্যে রেজিস্ট্রেশন দেওয়া হবে। রাজউক অনুমোদিত প্লট হওয়ায় রেজিস্ট্রেশন ও হস্তান্তরের পরই বাড়ি করা যাবে।’

মেলার আয়োজকরা জানান, মেলায় প্রবেশে দুই ধরনের টিকিট থাকছে। একবার প্রবেশের টিকিটের মূল্য ৫০ টাকা। আর পাঁচবার প্রবেশের জন্য মাল্টিপল টিকিটের মূল্য ১০০ টাকা। প্রাপ্ত সম্পূর্ণ অর্থ দুস্থদের সাহায্যার্থে ব্যয় করা হবে। মেলায় প্রবেশ টিকিটের ওপর প্রতিদিন রাত ৯টায় র‌্যাফেল ড্র হবে। র‌্যাফেল ড্রতে থাকবে আকর্ষণীয় পুরস্কার।

www.rehabfair2021.com ওয়েবসাইটে লটারি বিজয়ীদের নাম প্রকাশ করা হবে। অনুষ্ঠানে রিহ্যাব নেতারা বলেন, রিহ্যাব পরিকল্পিত আবাসনের পাশাপাশি রড, সিমেন্ট, টাইলসসহ ২৬৯ প্রকার লিংকেজ শিল্প বিকাশের মাধ্যমে কর্মসংস্থান ও জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। একই সঙ্গে ৪০ লাখ শ্রমিকের ওপর নির্ভরশীল ২ কোটি লোকের খাদ্য নিরাপত্তা দিচ্ছে। সাম্প্রতিক সময়ে নির্মাণসামগ্রীর মূল্যবৃদ্ধি ও প্রস্তাবিত ড্যাপের কারণে আমরা শঙ্কিত।

সর্বশেষ খবর