শিরোনাম
বৃহস্পতিবার, ১৩ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

পাখির ডাকে মুখরিত গ্রাম

কামরুজ্জামান সোহেল, ফরিদপুর

পাখির ডাকে মুখরিত গ্রাম

ফরিদপুর শহর থেকে ১০ কিলোমিটার দূরের আকন ভাটপাড়া গ্রামটিতে বসতি রয়েছে কয়েক হাজার পরিবারের। ঐতিহ্য বলতে নেই তেমন কিছু। তবে অতিথি পাখির বিচরণের খবর আশপাশের জেলায়ও ছড়িয়ে পড়েছে। বর্তমানে প্রতিদিন দূর-দূরান্ত থেকে ছোট বড় নানা বয়সী পাখিপ্রেমীরা ছুটে আসছেন এ গ্রামে। হাজারো পাখি ও পাখির নানা শব্দে মুখরিত এখন গ্রামটি। দিনের বেশির ভাগ সময়ই নানা প্রজাতির অতিথি পাখিগুলো খাদ্যের সন্ধানে বেরিয়ে পড়ে। আর বিকাল হতেই ছুটে আসে এ গ্রামটিতে। গ্রামের বিভিন্ন ঝোপ-ঝাড় ও বড় গাছেই আশ্রয় নেয় তারা। গ্রামের মানুষগুলোও আপন করে নিয়েছে অতিথি পাখিদের। পাখি শিকারিদের ধরতে গ্রামে বসানো হয়েছে পাহারা। হাজারো নানা প্রজাতির অতিথি পাখির আগমনে আকন ভাটপাড়া গ্রামটি অতিথি পাখির গ্রাম হিসেবে পরিচিতি পেয়েছে। গ্রামের আইয়ুব আলী জানান, ২০১০ সালে শীতের শুরুতে অল্প কিছু অতিথি পাখী আসে এ গ্রামে। সেই সময় অনেকেই পাখিগুলোকে শিকারের জন্য আসে। আমরা তাদের বাধা দেই। পাখিগুলো কয়েকদিন পর চলে যায়। পরের বছর ব্যাপকহারে পাখির আগমন ঘটে। তা দেখে আমরা তাজ্জব বনে যাই। এরপর থেকে প্রতি বছরই অতিথি পাখি আসতে থাকে আমাদের গ্রামে। শীতের শুরুতে আসে এবং চলে গেলে পাখিরা আবার ফিরে যায়।

স্থানীয় বাসিন্দা বাদশা মন্ডল, আবুল হোসেন, নুরজাহান বেগম, আবুল হোসেন জানান, প্রতি বছর শীত এলেই অতিথি পাখির কলকাকলিতে প্রাণ ফিরে পায় আকন ভাটপাড়া গ্রামটি। শীতপ্রধান বিভিন্ন দেশ থেকে আসা পাখির বিচরণে মুখরিত হয়ে ওঠে পুরো গ্রাম। ফলে বিভিন্ন স্থান থেকে মানুষ ছুটে আসেন অতিথি পাখি দেখতে।  প্রতিদিনই ভিড় করছে পাখিপ্রেমীরা।

এদিকে, আকন ভাটপাড়া গ্রামটিতে অতিথি পাখির অভয়ারণ্য চিহ্নিত করে বন বিভাগের পক্ষ থেকে সাইনবোর্ড স্থাপন করা হয়েছে। কেউ পাখি শিকার করলে তাকে আইনের আওতায় আনার ঘোষণা দিয়েছেন ফরিদপুরের বিভাগীয় বন কর্মকর্তা মো. কবির হোসেন পাটোয়ারী।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর