শুক্রবার, ৮ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

ব্রিটেনে বেনিফিট ডিভোর্স বেতন নিয়ে চলতি মাসেই আইন পরিবর্তন

আ স ম মাসুম , যুক্তরাজ্য

যুক্তরাজ্যে দৈনন্দিন জীবনকে প্রভাবিত করে এমন বেশ কয়েকটি আইন ও নিয়মের পরিবর্তন করা হচ্ছে চলতি মাসে। চলতি মাস থেকে যুক্তরাজ্যে কর্মসংস্থান আইন, বিবাহবিচ্ছেদ ও ট্যাক্স রেট আইনের পরিবর্তন করা হচ্ছে।

দেশটিতে এইচএমআরসি পোস্ট অফিস কার্ড অ্যাকাউন্টে অর্থ প্রদান করা বন্ধ হচ্ছে। এইচএম রেভিনিউ ও কাস্টমস ৫ এপ্রিল থেকে পোস্ট অফিস কার্ড অ্যাকাউন্টে অর্থ প্রদান বন্ধ করেছে।

দেশটিতে বেনিফিট পেমেন্ট পাওয়ার জন্য গ্রহীতাকে একটি বিকল্প অ্যাকাউন্ট বেছে নিতে এবং তাদের বিবরণ আপডেট করতে হবে। নতুন নিয়ম অনুযায়ী এইচএমআরসিকে নতুন অ্যাকাউন্টের বিস্তারিত বিবরণ না জানানো পর্যন্ত পেমেন্ট বন্ধ থাকবে।

অন্যদিকে চলতি মাস থেকে গাড়ির ট্যাক্স বৃদ্ধি পাবে। যানবাহনের আবগারি শুল্ক, যা সাধারণত গাড়ির ট্যাক্স হিসেবে পরিচিত তা মুদ্রাস্ফীতির খুচরা মূল্যসূচক পরিমাপের সঙ্গে সংগতি রেখে বাড়বে। যুক্তরাজ্যে বিবাহবিচ্ছেদ-সংক্রান্ত আইনের পরিবর্তন হয়েছে ৬ এপ্রিল। নতুন আইন অনুযায়ী ব্যক্তিকে বিচ্ছেদ করতে হলে কারণ দর্শাতে হবে না। বিবাহবিচ্ছেদ সহজ করতেই নতুন এ উদ্যোগ। একই সঙ্গে এ উদ্যোগের কারণে পরিবারের মধ্যে দ্বন্দ্ব ও প্রতিহিংসা কমবে বলে মনে করছেন আইন বিশেষজ্ঞরা। এ ছাড়া জাতীয় ন্যূনতম মজুরি এপ্রিল থেকে বেড়েছে এবং ঘণ্টায় বেতনে অতিরিক্ত ৮২ পেন্স যোগ করা হয়েছে। নতুন এ বেতন বৃদ্ধির কারণে বছরে ১ হাজার পাউন্ড করে বাড়বে কর্মীদের। ১ এপ্রিল থেকে ২১-২২ বছর বয়সীদের জন্য ওয়ার্কিং আওয়ার রেট ৮.৩৬ পাউন্ড থেকে বেড়ে প্রতি ঘণ্টায় ৯.১৮ পাউন্ড হয়েছে। ২৩-এর বেশি বয়সীদের জন্য মজুরি ৯.৫০ পাউন্ড পর্যন্ত বৃদ্ধি হয়েছে। এদিকে ১ এপ্রিল থেকে যুক্তরাজ্যে তার ২০৫০ সালের জলবায়ু প্রতিশ্রুতি পূরণে সহায়তা করার জন্য লাল ডিজেল এবং রিবেটেড জৈব জ্বালানি অবৈধ হয়ে যাবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর