মঙ্গলবার, ১৭ মে, ২০২২ ০০:০০ টা

লিবিয়ায় মাফিয়াদের কবলে হবিগঞ্জের ১১ যুবক

হবিগঞ্জ প্রতিনিধি

লিবিয়া থেকে দালালের মাধ্যমে নৌকায় ইতালি যাওয়ার পথে হবিগঞ্জের ১১ যুবকসহ শতাধিক বাংলাদেশিকে লিবিয়ার বন্দিশালায় জিম্মি করে রেখেছে মাফিয়া চক্র। মুক্তিপণের জন্য চক্রটি তাদের মারপিট করছে বলে জিম্মি থাকা কয়েকজনের পরিবার জানিয়েছে। জিম্মি বাংলাদেশিদের মধ্যে ১১ জন হবিগঞ্জ জেলার বাসিন্দা।

ভুক্তভোগীদের একজন সাজানুর রহমানের ভাই অছিউর রহমান জানান, কয়েক দিন আগে লিবিয়া উপকূল থেকে  লিবিয়ায় নেওয়ার কথা বলে মাফিয়া চক্র প্রায় ৫০০ জন বাংলাদেশিকে নৌকায় করে অজ্ঞাত স্থানে নিয়ে যায়। পরে তারা সবাইকে জিম্মি রেখে মুক্তিপণের জন্য বাড়িতে ফোন করিয়ে কথা বলাচ্ছে। তারা জনপ্রতি ৮ লাখ করে টাকা দালালদের মাধ্যমে পাঠাতে বলছে। এর জন্য জিম্মিদের মারপিট করা হচ্ছে। প্রায় এক সপ্তাহ ধরে সবাই জিম্মি অবস্থায় রয়েছেন। তিনি আরও বলেন, ‘মাফিয়া চক্রের দুর্বৃত্তরা আমার ভাইকে আমার সঙ্গে মোবাইলে কথা বলিয়েছে। তাকে মারপিট করে রক্তাক্ত জখম করা হয়েছে।’

জিম্মি আফজল মিয়ার বাবা সজলু মিয়া জানান, তিনি একজন ভাঙারি ব্যবসায়ী। পরিবারকে স্বাবলম্বী করে তুলতে আত্মীয় স্বজনদের কাছ থেকে টাকা ধার নিয়ে তিনি ছেলেকে দালালের মাধ্যমে লিবিয়ার পথে পাঠান। প্রথম ৩ লাখ টাকা দিলেও এখন দালাল তার কাছে আরও ৮ লাখ টাকা দাবি করছে। এ অবস্থায় তার টাকা দেওয়ার কোনো ক্ষমতা নেই। তিনি ছেলের মুখ দেখতে পারবেন কি না এ নিয়ে দুশ্চিন্তা করছেন।  আজমিরীগঞ্জের শিবপাশা ইউনিয়নের চেয়ারম্যান নলিউর রহমান তালুকদার জানান, এসব ঘটনা প্রশাসন কিংবা মিডিয়াকে জানালে জিম্মিদের প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছে। আটক থাকা লোকজনকে তাদের পরিবারের সদস্যদের সঙ্গে সরাসরি মোবাইল ফোনে কথা বলাচ্ছে। পরিবারের লোকজন অজানা ভয়ে দিনাতিপাত করছেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর