শুক্রবার, ২০ মে, ২০২২ ০০:০০ টা
প্রথম ধাপে ১৪০ উপজেলায়

আজ শুরু হচ্ছে ভোটার হালনাগাদ

ইসি বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবে ৯ জুন পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক

আজ শুরু হচ্ছে ভোটার হালনাগাদ

দ্বাদশ সংসদ নির্বাচনের আগে দেশব্যাপী ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম আজ শুরু করছে নির্বাচন কমিশন। এ ক্ষেত্রে প্রথম ধাপে ১৪০ উপজেলায় আজ থেকে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবে নির্বাচন কমিশন। এরপর পর্যায়ক্রমে চলবে ছবি তোলা ও ভোটার নিবন্ধনের কার্যক্রম।

ইসির প্রকাশিত হালনাগাদ কর্মসূচিতে প্রথম ধাপে তথ্য সংগ্রহের জন্য ১৪০ উপজেলায় নাম বাছাই করা হয়েছে। তবে এ ১৪০ উপজেলার নাম ইসির নিজস্ব ওয়েবসাইট ও গণমাধ্যমে বিজ্ঞাপনের মাধ্যমে প্রকাশ করা হয়েছে। জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাদের কাছে পাঠানো এক নির্দেশনায় বলা হয়েছে- এবার তিন বছরের তথ্য একসঙ্গে সংগ্রহ করা হবে। এ ক্ষেত্রে ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্মগ্রহণকারীদের তথ্য সংগ্রহ করা হবে। অর্থাৎ ১৬ বছর বয়সীদের তথ্যও নেওয়া হবে। যাদের নাম পরবর্তীতে বয়স ১৮ বছর হওয়ার সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় যুক্ত হয়ে যাবে। তারা ভোটার তালিকায় যুক্ত হবেন ২০২৪ ও ২০২৫ সালে।

ইসির নির্দেশনা অনুযায়ী প্রথম পর্যায়ে ১৪০ উপজেলায় কার্যক্রমটি শুরু হবে তিন সপ্তাহের জন্য। এ কর্মসূচিতে ভোটার তালিকা থেকে মৃত ভোটারের নাম কর্তন ও আবাসস্থল পরিবর্তনের কারণে ভোটার এলাকা স্থানান্তরের কাজও চলবে।

ভোটার হতে যেসব কাগজপত্র লাগবে : নিবন্ধনের লক্ষ্যে সংশ্লিষ্ট ব্যক্তির পূরণকৃত নিবন্ধন ফরম-২-এর সঙ্গে অনলাইন জন্মসনদ (প্রযোজ্য ক্ষেত্রে) অথবা এসএসসি বা সমমান পরীক্ষা বা যে কোনো পাবলিক পরীক্ষা পাসের সনদের ফটোকপি। এ ছাড়া অন্যান্য কাগজপত্র যেমন নাগরিক সনদ, প্রত্যয়নপত্র/বাড়ি ভাড়া/হোল্ডিং ট্যাক্স/যে কোনো ইউটিলিটি বিল পরিশোধের রসিদের কপি জমা দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে। বর্তমানে ইসির নিবন্ধনে ১১ কোটি ৩২ লাখ ৯১ হাজার ৭৬৯ জন ভোটার রয়েছেন। এর মধ্যে নারী ৫ কোটি ৫৫ লাখ ৯৮ হাজার ২৯৬ ও পুরুষ ৫ কোটি ৭৬ লাখ ৯৩ হাজার ১৯ জন আর হিজড়া রয়েছেন ৪৫৪ জন। নির্বাচন কমিশন দেশের বিভিন্ন স্থান থেকে ভোটার তালিকা হালনাগাদের কাজ উদ্বোধন করবে।

সর্বশেষ খবর