শনিবার, ২৮ মে, ২০২২ ০০:০০ টা

নৌকার প্রতিদ্বন্দ্বী টেবিলঘড়ি ঘোড়া, প্রচারে সরগরম নগরী

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

নৌকার প্রতিদ্বন্দ্বী টেবিলঘড়ি ঘোড়া, প্রচারে সরগরম নগরী

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। গতকাল কুমিল্লা শিল্পকলা একাডেমিতে প্রতীক বরাদ্দ দেন রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী। নৌকার প্রতিদ্বন্দ্বী টেবিলঘড়ি, ঘোড়া, হাতপাখা ও হরিণ। পাঁচ মেয়র প্রার্থীর মধ্যে প্রতীক নিতে আসেননি নৌকা প্রতীকের প্রার্থী আরফানুল হক রিফাত ও হাতপাখার রাশেদুল ইসলাম। এদিকে প্রতীক পাওয়ার পর বিকাল থেকে প্রার্থীদের প্রচারে সরগরম হয়ে উঠেছে মহানগরী। মাইকে প্রচার চলছে ‘অমুক ভাইয়ে দিচ্ছে ডাক, কুমিল্লাবাসী জাগ রে জাগ’। ঝোলানো হচ্ছে পোস্টার। নির্বাচনী সাজে সেজে উঠছে নগরী। জুমার নামাজের পর মসজিদের সামনে বিভিন্ন প্রার্থীর লোকজনকে লিফলেট বিলি করতে দেখা গেছে। দুপুরের পর নামে বৃষ্টি। বৃষ্টির মধ্যেই পাড়ামহল্লায় ভোট ভিক্ষা শুরু করেন প্রার্থীরা। আওয়ামী লীগের মেয়র প্রার্থী আরফানুল হক রিফাতের পক্ষে নৌকা প্রতীক গ্রহণ করেন প্রার্থীর সমর্থনকারী মহানগরী আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকন। বিকালে ফোনে আরফানুল হক রিফাত জানান, তাঁরা জুমার নামাজ পড়ে প্রচার শুরু করেছেন। ২৭ ওয়ার্ডে একসঙ্গে প্রচারে কাজ শুরু হয়েছে। সন্ধ্যায় তিনি নির্বাচনী অফিস উদ্বোধন করবেন। তিনি কখন প্রচারে নামবেন তা পরে জানাবেন। স্বতন্ত্র প্রার্থী বিএনপির সাবেক নেতা মনিরুল হক সাক্কুকে টেবিলঘড়ি দেওয়া হয়েছে। তিনি বলেন, সারা দিন নেতা-কর্মীদের সঙ্গে কথা বলেছেন। লিফলেট-পোস্টার বিলি করেছেন। মাঠে সমর্থকরা কাজ করছেন। তিনি আজ প্রচারে নামবেন। স্বতন্ত্র প্রার্থী স্বেচ্ছাসেবক দলের সাবেক নেতা নিজাম উদ্দিন কায়সার ঘোড়া প্রতীক পেয়েছেন। তিনি বলেন, ঘোড়া দিয়ে যোদ্ধারা বিশ্বজয় করেছেন। তিনি ঘোড়া নিয়ে কুমিল্লা জয় করতে চান। তিনি নগরীর নোয়াগাঁও চৌমুহনী এলাকায় গিয়ে প্রথম প্রচার শুরু করেন। স্বতন্ত্র প্রার্থী কামরুল আহসান বাবুল হরিণ ও ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী রাশেদুল ইসলাম হাতপাখা প্রতীক পেয়েছেন। রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী প্রতীক বরাদ্দ অনুষ্ঠানে বলেন, ‘বিভিন্ন মাধ্যমে শুনছি প্রার্থী ও তাঁর সমর্থকরা প্রতিপক্ষ প্রার্থী ও তাঁর সমর্থকদের হুমকি দিচ্ছেন। এ প্রক্রিয়া থেকে দূরে সরে না এলে আমরা কঠোর ব্যবস্থা গ্রহণ করব।’ তিনি গাড়িতে একাধিক মাইক ব্যবহার না করতে, মিছিল না করতে, মোটরসাইকেল শোডাউন না করতে এবং পোস্টার দেয়ালে বা পরিবহনে না লাগিয়ে ঝোলানোর আহ্বান জানান।

ঘুড়ি আর আনারস নিয়ে টানাটানি : গতকাল কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের প্রতীক বরাদ্দ দেওয়া হয়। সংরক্ষিত ৩ নম্বর ওয়ার্ডে আনারস দাবি করেন ফাতেমা আক্তার ও রাশেদা বেগম। তাঁদের মধ্যে লটারি করেন রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী। লটারিতে ভাগ্য খোলে রাশেদা আক্তারের। ভোটে জয়ের আগে প্রতীক জয়ে তাঁকে উৎফুল্ল দেখা যায়। ৩ নম্বর সাধারণ ওয়ার্ডে ঘুড়ি দাবি করেন মনিরুল আলম, সরকার মাহমুদ জাবেদ ও মুরাদ মিয়া। বাধ্য হয়ে লটারি করতে হয় রিটার্নিং কর্মকর্তাকে। ঘুড়ি এসে উড়তে শুরু করে মুরাদ মিয়ার আকাশে।

নির্বাচন অফিস সূত্রে জানা যায়, মেয়র ৫৩, সংরক্ষিত কাউন্সিলর ১০ ও সাধারণ কাউন্সিলর পদে প্রার্থীদের জন্য ১২- মোট ৭৫টি প্রতীক রয়েছে। প্রার্থীরা দেয়ালে টানানো প্রতীক থেকে পছন্দের প্রতীক বেছে নিয়েছেন।

উল্লেখ্য, কুসিকে ভোটের মাঠে পাঁচজন মেয়র প্রার্থী। সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৬ ও সাধারণ কাউন্সিলর পদে ১০৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৫ জুন ভোট।

সর্বশেষ খবর