মঙ্গলবার, ১৪ জুন, ২০২২ ০০:০০ টা

ড. ইউনূসের বিরুদ্ধে দায়ের করা মামলার কার্যক্রম স্থগিত

নিজস্ব প্রতিবেদক

শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আদালতে দায়ের করা মামলার কার্যক্রম দুই মাস স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এ সময়ের মধ্যে হাই কোর্টের জারি করা রুল নিষ্পত্তিরও আদেশ দিয়েছেন সর্বোচ্চ আদালত। গতকাল বিচারপতি মো. নুরুজ্জামানের নেতৃত্বাধীন তিন বিচারপতির আপিল বেঞ্চ আগের আদেশ সংশোধন করে গতকাল এ আদেশ দেন। সহকারী অ্যাটর্নি জেনারেল সাইফুল আলম আদেশের বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন।

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে করা মামলার কার্যক্রম স্থগিত করে গত বছরের ১২ ডিসেম্বর আদেশ দেন হাই কোর্ট। পাশাপাশি মামলাটি কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়। এরপর হাই কোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ। ওই আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগ এ আদেশ দেন। শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনের বিরুদ্ধে ঢাকার তৃতীয় শ্রম আদালতে এ মামলা করেন কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদফতরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান। মামলার অন্য আসামিরা হলেন গ্রামীণ টেলিকমের এমডি আশরাফুল হাসান, পরিচালক নুর জাহান বেগম ও শাহজাহান। এই তিন আসামিও আলাদাভাবে মামলার আবেদন করেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদফতরের কর্মকর্তারা ড. ইউনূসের গ্রামীণ টেলিকম পরিদর্শনে গিয়ে শ্রম আইনের কিছু লঙ্ঘন দেখতে পান। এর মধ্যে ১০১ জন শ্রমিক-কর্মচারীকে স্থায়ী করার কথা থাকলেও তাদের সেটি করা হয়নি। এ ছাড়া শ্রমিকদের অংশগ্রহণের তহবিল ও কল্যাণ তহবিল গঠন করেনি। কোম্পানির লভ্যাংশের ৫ শতাংশ শ্রমিকদের দেয়নি। এসব অভিযোগের ভিত্তিতে শ্রম আদালতে মামলা করা হয়।

 

সর্বশেষ খবর