সোমবার, ৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
বাংলাদেশ-মিয়ানমার

তিন সপ্তাহ পর সীমান্তের ওপারে যুদ্ধবিরতি

বান্দরবান প্রতিনিধি

গত ৩ সপ্তাহের টানা উত্তেজনার পর গতকাল ভোর থেকে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের ওপারে সেদেশের সরকারি বাহিনীর সঙ্গে গেরিলাদের মধ্যে যুদ্ধাবস্থা বন্ধ ছিল। এপার থেকে কোনো গোলাগুলির শব্দ পাওয়া যায়নি। আকাশে উড়েনি সামরিক বিমান বা হেলিকপ্টারও।

আন্তর্জাতিক সীমানা পিলার ৪০ ও ৪১ এর মধ্যবর্তী রেজু গর্জনবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গতকাল স্বাভাবিক শিক্ষা কার্যক্রম চলেছে। স্কুলে প্রধান শিক্ষক সৈয়দ হামজা জানিয়েছেন, গোলাগুলির শব্দ না থাকায় স্কুলেও শিক্ষার্থী সংখ্যা বেড়েছে। তবে ঘুমধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ জানিয়েছেন, গতকাল গোলাগুলি বন্ধ থাকলেও আতঙ্কের কারণে সীমান্ত সংলগ্ন বাগানগুলোতে কেউ কাজ করতে যায়নি। অন্যদিনের মতোই বন্ধ ছিল সীমান্ত-সড়ক নির্মাণ কাজও।

স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সীমান্তের ওপারে গভীর পাহাড়ি বনাঞ্চলে কমব্যাট ইউনিফর্ম পরা অস্ত্রধারীদের দেখা গেছে। তবে তারা মিয়ানমারের সরকারি বাহিনীর সদস্য নাকি গেরিলা- তা বুঝা যায়নি।

এদিকে রেজু এলাকায় বর্ডার গার্ড বাংলাদেশের বাইশফাঁড়ি বিওপি’র আশপাশের এলাকার বাসিন্দারা জানান, তারা সেখানে বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর জওয়ানদের সতর্ক অবস্থায় থাকতে দেখেছেন। তারা জানান, দিনে-রাতে পালা করে বিজিবি জওয়ানরা সীমান্ত অঞ্চল পাহারা দিচ্ছেন।

 

সর্বশেষ খবর