বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

চিরকুট লিখে আত্মহত্যা রাবি ছাত্রীর সুষ্ঠু তদন্তের দাবি

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

চিরকুট লিখে আত্মহত্যা করেছেন ছন্দা রায় নামের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অর্থনীতি বিভাগের এক ছাত্রী। সোমবার রাজধানীর মুগদা থানার মানিক নগর এলাকার বাসা থেকে তার ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় সুষ্ঠু তদন্তের দাবি জানিয়েছে ছন্দার বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। জানা যায়, ছন্দার বাড়ি ঠাকুরগাঁও জেলায়। তিনি রাবির অর্থনীতি বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তার স্বামীর নাম উত্তম কুমার। তার নিজের বাসা দিনাজপুরে। তিনি বাংলাদেশ ব্যাংকের উপ-পরিচালক হিসেবে কর্মরত। স্বামীর সঙ্গে মুগদায় ভাড়া বাসায় থাকতেন ছন্দা।

ছন্দার সহপাঠী অনিক বলেন, তিন মাস আগে ছন্দার বিয়ে হয়। স্বামীর চাকরিসূত্রে ছন্দা স্বামীর সঙ্গে ঢাকায় থাকত। ছন্দার স্বামীর ভাষ্য মতে, সোমবার দুপুর থেকে বিকালের মধ্যবর্তী সময়ে নিজ কক্ষের ফ্যানের সঙ্গে ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করে ছন্দা। তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। ছন্দার পরিবার জানিয়েছে, মৃত্যুর পূর্বে ছন্দা একটি সুইসাইড নোট লিখে গেছে। তাতে লিখা আছে- ‘আমার মৃত্যুর জন্য কেউ দায়ী নয়’ এবং ছন্দার হাতের লেখার সঙ্গে সেই লেখার মিল আছে। মুগদা থানার উপ-পরিদর্শক (এস আই) নবেন্দ্র কুমার বলেন, ‘প্রাথমিকভাবে আমরা এই মৃত্যুর ঘটনাটিকে আত্মহত্যা বলে বিবেচনা করছি। ময়নাতদন্তের প্রতিবেদন পেলে মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে। আর এ ঘটনায় নিহতের পরিবার একটি অপমৃত্যুর মামলা করেছে। ময়নাতদন্ত শেষে আইনি ব্যবস্থা নেওয়া হবে।’ এদিকে ছন্দার এই ‘আত্মহত্যা’র ঘটনায় সুষ্ঠু তদন্তের দাবি জানিয়েছে রাবি অর্থনীতি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। গতকাল বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে এ দাবিতে মানববন্ধন করেন তারা। মানববন্ধনে অর্থনীতি বিভাগের শিক্ষার্থী জাবেদুল ইসলামের সঞ্চালনায় বিভাগের শিক্ষার্থী রাজীব সরকার বলেন, কোনোভাবেই মেনে নিতে পারছিনা যে তিনি আত্মহত্যার পথ বেছে নিয়েছেন। হয়ত পারিবারিক কোনো নির্যাতনের কারণে এটা তিনি করতে পারেন। আমরা চাই এ ঘটনার সুষ্ঠু তদন্ত হোক।

ছন্দা রায়ের সহপাঠী আয়রিন আক্তার বলেন, ও এমন কাজ করার মতো মেয়ে নয়। আরেক সহপাঠী আরিফা আক্তার মিলি বলেন, নিশ্চয়ই ছন্দার মনে কোনো মানসিক কষ্ট ছিল। আমরা চাই এ ঘটনার সুষ্ঠু তদন্ত হোক। বিভাগের শিক্ষক অধ্যাপক ফরিদ উদ্দিন খান বলেন, ছন্দার আত্মহত্যার বিষয়টি কিছুতেই মেনে নিতে পারছিনা। আমরা এটাকে আত্মহত্যা বলতে পারি না। যারা এর   পেছনে জড়িত তাদের সর্বোচ্চ শাস্তি আশা করছি।

সর্বশেষ খবর