শুক্রবার, ২১ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

রাঙামাটির সাজেকের জুমে ইঁদুর

রাঙামাটি প্রতিনিধি

রাঙামাটির সাজেকের জুমে ইঁদুর

পার্বত্যাঞ্চলে এ বছর জুমের বাম্পার ফলন হয়েছে। তবু জুমিয়া নারী-পুরুষের চোখে- মুখে নেই আনন্দ-উচ্ছ্বাস। তাদের খুশি কেড়ে নিয়েছে ইঁদুর। রাঙামাটির সাজেকে জুম খেতে এবার ইঁদুরে উপদ্রব দেখা দিয়েছে। তাই লাভের চেয়ে লোকসানের পাল্লা ভারী হতে পারে এমন শঙ্কা জুমচাষিদের।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে শুরু হয়েছে ধান কাটার উৎসব। কিন্তু ধান খেয়ে সাবাড় করছে ইঁদুর। এ কারণে গত বছরের তুলনায় এবার ৭৫ ভাগ জুমের ধান নষ্ট হয়েছে বলে দাবি চাষিদের।

সাজেকের কৃষক সমরেশ চাকমা বলেন, দুই একর জমিতে জুম চাষ করে তিনি ধান পেয়েছেন মাত্র দ্ইু বস্তা। জুমচাষি রেনুবালা চাকমা জানান, এ বছর পর্যাপ্ত ধান মজুদ করতে না পারলে খাদ্য সংকটে পড়তে হবে চাষিদের। রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অতুলাল চাকমা বলেন, সাজেকে সরকারের খাদ্য সহায়তা খুবই প্রয়োজন। রাঙামাটি কৃষি বিভাগও ইঁদুরের উপদ্রবের বিষয়টি স্বীকার করেছে। রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক তপন কুমার পাল বলেন, জুমে ধান, নানা জাতের সবজি, হলুদ, মরিচ, তুলা, তিল ও ভুট্টা চাষ হয়। তবে কম বৃষ্টিপাত আর ইঁদুরবন্যার কারণে চাষিরা কিছুটা সমস্যার সম্মুখীন হচ্ছেন। জেলায় এ বছর জুম আবাদ হয়েছে ৭ হাজার ৩৫০ হেক্টর জমিতে।

সর্বশেষ খবর