বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

ভারতে করোনা মকড্রিল

কলকাতা প্রতিনিধি

ভারতে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের নতুন সাব-ভ্যারিয়েন্ট ‘বিএফ.৭’-এর সন্ধান পাওয়া গেছে। এতে উদ্বেগ বেড়েছে দেশজুড়ে। এ কারণে দেশের একাধিক রাজ্যে বিভিন্ন সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। দেশবাসীকে সতর্ক থাকতে বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোর কভিড হাসপাতাল এবং নার্সিং  হোমগুলোকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য।

করোনার এই নতুন ঢেউ রুখতে দেশ কতটা প্রস্তুত, রাজ্যগুলোয় কি কি ব্যবস্থা নেওয়া হচ্ছে, সেখানকার স্বাস্থ্য পরিষেবা কেমন, হাসপাতালগুলোয় স্বাস্থ্য অবকাঠামো ঠিকঠাক আছে কি না, করোনা রোগী এলে কতটা দ্রুততার সঙ্গে তাদের পরিষেবা শুরু করা হয়, হাসপাতালগুলোতে আইসোলেশন ওয়ার্ড, আইসোলেশন বেড, অক্সিজেন বেড, ভেন্টিলেটর বেড পর্যাপ্ত পরিমাণে আছে কি না, সংকটজনক কভিড রোগীদের জন্য ভেন্টিলেটর ও তরল অক্সিজেন কি পরিমাণে আছে, সবকিছু খতিয়ে দেখতে মকড্রিল করা হয়েছে দেশজুড়ে। গতকাল সকালে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী এই মকড্রিলের সূচনা করেন। গতকাল সকাল ১০টায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী নিজে দিল্লির সফদরজং হাসপাতাল পরিদর্শন করে সেখানকার পরিস্থিতি খতিয়ে দেখেন।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমাদের এটা সুনিশ্চিত করতে হবে যে, ভারতে করোনা সংক্রমণ বৃদ্ধির খবর নেই। সংক্রমণ যদি বৃদ্ধিও পায়, সে ক্ষেত্রে সরকারও প্রস্তুত আছে।’ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত হয়েছেন ১৫৭ জন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর