সোমবার, ৯ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
ওটিটি খসড়া নীতিমালা

সংবাদ বা টকশো বাদ

নিজস্ব প্রতিবেদক

অনলাইন প্ল্যাটফরম ওটিটি (ওভার দ্য টপ) থেকে অশ্লীলতা রোধ, রাজস্ব আদায় এবং এসব প্ল্যাটফরম নিয়ন্ত্রণ ও রাজস্ব আদায় সংক্রান্ত খসড়া নীতিমালা থেকে ‘সংবাদ বা টকশো’ বাদ দেওয়া হয়েছে।

গতকাল তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে সংশোধিত এই খসড়া নীতিমালা হাই কোর্টে দাখিল করা হয়। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য আগামী বুধবার দিন ধার্য করেছেন। আদালতে রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট তানভীর আহমেদ। তথ্য মন্ত্রণালয়ের পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। বিটিআরসির পক্ষে শুনানি করেন ব্যারিস্টার খন্দকার রেজা-ই রাকিব। আইনজীবী অ্যাডভোকেট তানভীর আহমেদ বলেন, ওটিটি (ওভার দ্য টপ) থেকে ‘সংবাদ বা টকশো’ শব্দ বাদ দেওয়ায় এগুলো ওটিটি কনটেন্ট হিসেবে বিবেচিত হবে না। সংশোধিত খসড়া নীতিমালার ২(৪) ক্লজে বলা হয়েছে, ওভার দ্য টপ (ওটিটি) এর সংজ্ঞা নিম্নরূপভাবে পরিবর্তন করা হয়েছে। যেখানে ওভার দ্য টপ (ওটিটি) অর্থ এক ধরনের মিডিয়া পরিষেবা, যা দর্শকদের কাছে ইন্টারনেট বা সমজাতীয় প্রযুক্তির মাধ্যমে বিভিন্ন রকম বিনোদনমূলক অনুষ্ঠান, নাটক, সিনেমা, ডকুমেন্টারি, ফিকশন, নন-ফিকশন, স্পোর্টস, ডকুফিকশন, ইনফোটেইনমেন্ট, বিজ্ঞাপন, ভিডিও অন ডিমান্ড কনটেন্ট সেবা। এই ক্লজ থেকে ‘বাংলাদেশের অভ্যন্তরে সম্প্রচার অথবা প্রদর্শনের জন্য অনুমতিপ্রাপ্ত টেলিভিশন চ্যানেলের অপরিবর্তিত কনটেন্ট (সংবাদ ও টকশো ব্যতীত) সরাসরি সম্প্রচার বা ধারণ করা কনটেন্ট সেবা ইত্যাদি’ অংশটুকু বাদ দেওয়া হয়েছে।

এর আগে গত জুন মাসে দাখিল করা তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ‘ওভার দ্য টপ (ওটিটি) কনটেন্টভিত্তিক পরিষেবা প্রদান এবং পরিচালনা নীতিমালা-২০২১’ এর খসড়া নীতিমালার ক্লজ ১৫(৬)-তে বলা হয়েছিল, ‘ওটিটি প্ল্যাটফরমে সংজ্ঞায়িত কনটেন্ট ব্যতীত কেবলমাত্র বিনোদনমূলক অনুষ্ঠান, বিজ্ঞাপন ইত্যাদি প্রচার করা যাবে। তবে কোনোক্রমেই সংবাদ বা টকশো পরিবেশন করা যাবে না।’ এ ছাড়া ওই খসড়ার ১৩ (৬) ক্লজে বলা হয়েছিল যে, ‘সংজ্ঞায়িত কনটেন্ট ব্যতীত কোনো ধরনের সংবাদ বা টকশো সম্প্রচার করা যাবে না।’

গত জুন মাসে অনলাইন প্ল্যাটফরম ওটিটি (ওভার দ্য টপ) থেকে অশ্লীলতা রোধ, রাজস্ব আদায় এবং এসব প্ল্যাটফরম নিয়ন্ত্রণে খসড়া নীতিমালা হাই কোর্টে দাখিল করা হয়। তথ্য মন্ত্রণালয় ও বিটিআরসির পক্ষ থেকে পৃথক এ খসড়া নীতিমালা দাখিল করা হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর