বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

পাঁচ প্রদর্শনীতে যাত্রা উৎসবের সমাপনী

সাংকৃতিক প্রতিবেদক

পাঁচ প্রদর্শনীতে যাত্রা উৎসবের সমাপনী

শিল্পকলায় গতকাল শেষ হয়েছে ছয় দিনের যাত্রা উৎসব। সমাপনী আসরে পরিবেশিত হয় বগুড়ার স্বাধীন বাংলা যাত্রা ইউনিটের ‘সাগর ভাসা’, জামালপুরের ফিরোজ অপেরার ‘লাইলি মজনু’, নিউ জয় অপেরার ‘কাশেম মালার প্রেম’, নিউ নূপুর অপেরার ‘আপন দুলাল ও সাতক্ষীরার প্রভা নাট্য সংস্থার ‘ভাত পায় না ভাগের মা’।

উৎসব সম্পর্কে কয়েকজন যাত্রাব্যক্তিত্ব জানান, নিবন্ধনের লক্ষ্যে উৎসবের আয়োজন করা হলেও ‘কুরুক্ষেত্রের কান্না’, ‘ভাত পায় না ভাগের মা’ ও ‘জয়দেব পদ্মাবতী’ যাত্রাপালা ছাড়া ছয় দিনের এ উৎসবে আর কোনো নতুন যাত্রাপালার পরিবেশনা ছিল না। গোটা উৎসবে পুরনো সব যাত্রাপালা পরিবেশন করায় উৎসব তার মূল লক্ষ্য থেকে বিচ্যুত হয়েছে। তবে উৎসবে অংশগ্রহণকারী দলগুলোকে স্বাগত জানিয়েছেন বাংলাদেশ যাত্রাশিল্প উন্নয়ন পরিষদের সাধারণ সম্পাদক সোহেল হায়দার জসিম ও যাত্রা পালাকার পরিষদের সাধারণ সম্পাদক এম এ মজিদ।

শুরু হচ্ছে পিঠা উৎসব : আজ শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে ১০ দিনব্যাপি জাতীয় পিঠা উৎসব। বিকালে এর উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। উৎসবে প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত পিঠার পসরা সাজানো থাকবে প্রায় ৫০টি স্টলে। এতে দেশের বিভিন্ন অঞ্চলের পিঠাশিল্পীরা নান্দনিক পিঠা তৈরি, প্রদর্শনী ও বিক্রি করবেন।

মমতাজউদদীন আহমদ জন্মজয়ন্তী : আলোচনা, স্মৃতিচারণা, নাচ-গান, নাটক, প্রামাণ্যচিত্রের প্রদর্শনীসহ নানা বর্ণাঢ্য আয়োজনে প্রয়াত নাট্যজন মমতাজউদদীন আহমদের ৮৯তম জন্মজয়ন্তী পালন করেছে নাটকের দল থিয়েটার। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে আয়োজিত হয় জন্মদিনের এ আসর।

‘আঞ্চলিক আর্ট রিইনকার্নেট-৩’ উৎসব : বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির (বন্ধু) আয়োজনে রাজধানীতে শুরু হয়েছে তিন দিনের ‘আঞ্চলিক আর্ট রিইনকার্নেট-৩’ শিরোনামের উৎসব। এবারের রিইনকার্নেট-৩ উৎসবে দক্ষিণ-এশিয়া অঞ্চলের ছয়টি দেশের ট্রান্সজেন্ডার ও হিজড়া জনগোষ্ঠী নিয়ে নির্মিত ২৫টি চলচ্চিত্র ও তথ্যচিত্র প্রদর্শিত হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর