বুধবার, ১ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

মনোনয়ন লড়াইয়ে কেন্দ্র বনাম স্থানীয় নেতা

সঞ্জয় দাস লিটু, পটুয়াখালী

মনোনয়ন লড়াইয়ে কেন্দ্র বনাম স্থানীয় নেতা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পটুয়াখালীতে রাজনৈতিক দলগুলোর মনোনয়নপ্রত্যাশীদের নিয়ে আলোচনা-পর্যালোচনা আর লবিং-তদবির শুরু হয়ে গেছে। ইতোমধ্যে দলীয় হাইকমান্ডের একাধিক টিমসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার মাধ্যমে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের খোঁজ নেওয়া শুরু হয়েছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছেন।

বিএনপি শেষ পর্যন্ত নির্বাচনে আসবে কি না- এমন প্রশ্নের জবাব সরাসরি পাওয়া না গেলেও তৃণমূল নেতা-কর্মীরা সম্ভাব্য প্রার্থীদের পক্ষে-বিপক্ষে প্রকাশ্যে ও গোপনে অবস্থান নিচ্ছেন। মৃদু আলোচনা শুরু হয়েছে হাটবাজারের চায়ের দোকানসহ টেবিলে টেবিলে। মনোনয়নপ্রত্যাশী নেতারা মাঝেমধ্যে কেন্দ্র থেকে এলাকায় এসে অবস্থান করছেন। কেউ আবার গরিব ও সাধারণ মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করে নিজের অবস্থান জানান দিচ্ছেন। সম্ভাব্য প্রার্থীদের কাছে ঘুরঘুর করে নিজেদের অবস্থান আর সমর্থন দিচ্ছেন নেতা-কর্মীরা।

পটুয়াখালীর চারটি সংসদীয় আসনে মনোনয়নপ্রত্যাশীর তালিকায় উঠে এসেছে স্থানীয় নেতা থেকে সাবেক মন্ত্রী, প্রতিমন্ত্রী ও কেন্দ্রীয় নেতাদের নাম। এ ছাড়া রয়েছেন কেন্দ্রীয় সাবেক ছাত্রনেতা ও শিল্পপতি, বিশিষ্ট ব্যবসায়ী। খোঁজ নিয়ে জানা গেছে, চার আসনেই দলীয় মনোনয়নপ্রত্যাশীদের লড়াই হবে কেন্দ্রীয় এবং স্থানীয় নেতাদের মধ্যে।

বিএনপির সম্ভাব্য মনোনয়নপ্রত্যাশী নেতাদের নামও শোনা যাচ্ছে নেতা-কর্মীদের মুখে মুখে।

পটুয়াখালী- (সদর-মির্জাগঞ্জ-দুমকী) : এ আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীর মধ্যে রয়েছেন- জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও ধর্ম প্রতিমন্ত্রী বর্তমান এমপি মো. শাহজাহান মিয়া, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মো. আফজাল হোসেন, জেলা আওয়ামী লীগের সহসভাপতি সাবেক পৌর ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা সুলতান আহমেদ মৃধা এবং সংরক্ষিত আসনের এমপি ও জেলা মহিলা আওয়ামী লীগ সভানেত্রী কাজী কানিজ সুলতানা হেলেন। ভোটের রাজনীতিতে এ ছাড়া আরও কয়েকজন প্রার্থী থাকলেও আলোচনার শীর্ষে রয়েছেন বর্তমান এমপি শাহজাহান মিয়া ও বীর মুক্তিযোদ্ধা সুলতান আহমেদ মৃধা।

বিএনপি নির্বাচনে অংশ নিলে ২০-দলীয় জোটের মনোনয়নপ্রত্যাশী হিসেবে রয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, জেলা বিএনপির  আহ্বায়ক আবদুর রশিদ চুন্নু মিয়া, জেলা বিএনপির সদস্যসচিব ও সাবেক সাধারণ সম্পাদক স্নেহাংশু সরকার কুট্টি। এ আসনটিতে সাবেক সংসদ সদস্য ও মন্ত্রী জাতীয় পার্টির কো-চেয়ারম্যান এ বি এম রুহুল আমিন হাওলাদারও মনোনয়ন চাইবেন।

পটুয়াখালী- (বাউফল) : শিক্ষার হারে দেশের অন্যতম, বরিশাল বিভাগসহ দক্ষিণাঞ্চলের সব দিক থেকে এগিয়ে থাকা গুরুত্ববহনকারী উপজেলা বাউফল। তাই ভোটারদের ভোটাধিকার প্রয়োগে চুলচেরা বিশ্লেষণে সবচেয়ে আলোচিত এ আসনটি। এ আসনে মনোনয়ন দৌড়ে বা আলোচনায় রয়েছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি, জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও চিফ হুইপ, সাতবারের এমপি আ স ম ফিরোজ। এ ছাড়া আওয়ামী লীগ নেতা বিশিষ্ট শিল্পপতি এস এম ফিরোজ আলম, কৃষক লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক খন্দকার সামশুল হক রেজা, শিল্পপতি হাসীব আলম তালুকদার, জেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক ও বাউফল পৌর মেয়র জিয়াউল হক জুয়েল, সাবেক ছাত্রনেতা মো. মিজানুর রহমান খান সেলিম ও জোবায়দুল হক রাসেল। বিএনপির মনোনয়নপ্রত্যাশীর মধ্যে আলোচনায় রয়েছে- কেন্দ্রীয় সহদফতর সম্পাদক মোহাম্মদ মুনির হোসেন, উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও এমপি শহিদুল আলম তালুকদার, কেন্দ্রীয় শহীদ জিয়া গবেষণা পরিষদের সভাপতি ও সাবেক ছাত্রদল নেতা আনিচুর রহমান আনিচ।

পটুয়াখালী- (গলাচিপা-দশমিনা) : দক্ষিণাঞ্চলে আওয়ামী লীগের দুর্গ খ্যাত আসনটিতে মনোনয়নপ্রত্যাশীরা হলেন- জেলা আওয়ামী লীগ নেতা এস এম শাহজাদা। তিনি এ আসনের বর্তমান এমপি। জেলা আওয়ামী লীগ সভাপতি মুক্তিযোদ্ধা কাজী আলমগীর, দশমিনা উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মো. আবদুল আজীজ, দশমিনা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ইকবাল মাহমুদ লিটন, কেন্দ্রীয় যুবলীগের সাবেক স্বাস্থ্যবিষয়ক সম্পাদক কামরান সাহিদ প্রিন্স মহব্বত, ঢাকা মহানগরী দক্ষিণ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য মোহাম্মদ ফোরকান মিঞা। বিএনপি নির্বাচনে অংশ নিলে যারা মনোনয়ন চাইবেন বলে শোনা যাচ্ছে তারা হলেন- সাবেক এমপি গোলাম মাওলা রনি, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য সাবেক ছাত্রনেতা মো. হাসান মামুন, গলাচিপা উপজেলা বিএনপির সাবেক সভাপতি শিল্পপতি গোলাম মোস্তফা, জেলা যুবদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. শিপলু খান।

পটুয়াখালী- (কলাপাড়া-রাঙ্গাবালী-মহিপুর) : এ আসনে মনোনয়নপ্রত্যাশীরা হলেন- উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক এমপি ও পানিসম্পদ প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান তালুকদার, বর্তমান এমপি মহিবুর রহমান মহিব, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবদুল মোতালেব তালুকদার, যুবলীগ ঢাকা মহানগরী দক্ষিণের সহসভাপতি মুরসালিন আহমেদ, উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও ওয়াশিংটন আওয়ামী লীগের উপদেষ্টা মো. আলাউদ্দিন আহমেদ, সাবেক এমপি মরহুম আনোয়ার হোসেনের ছেলে আবদুল্লাহ আল ইসলাম লিটন, সাবেক ছাত্রনেতা ইঞ্জিনিয়ার মোহাম্মদ নাসির উদ্দিন। বিএনপি নির্বাচনে অংশ নিলে মনোনয়ন চাইবেন- দলটির জাতীয় নির্বাহী কমিটির প্রশিক্ষণবিষয়ক সম্পাদক ও কলাপাড়া উপজেলা বিএনপির সাবেক সভাপতি এ বি এম মোশাররফ হোসেন, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সহসাধারণ সম্পাদক মো. মনিরুজ্জামান মনির।

সর্বশেষ খবর