বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ঢাকার উন্নতি বায়ুদূষণে শীর্ষে পোল্যান্ড!

নিজস্ব প্রতিবেদক

রাজধানী ঢাকার বাতাসের মানের কিছুটা উন্নতি হয়েছে। টানা কয়েক দিন বায়ুদূষণে শীর্ষস্থানে থাকার পর গতকাল সকালে তালিকার পঞ্চম স্থানে দেখা যায় ঢাকাকে। এ সময় দূষণে ঢাকার স্কোর ছিল ১৭৭। আর সে সময় তালিকায় ২১১ স্কোর নিয়ে শীর্ষে ছিল ইউরোপের দেশ পোল্যান্ডের ক্রাকো শহর। গতকাল সকাল সোয়া ৮টায় বিশ্বজুড়ে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ার থেকে এ তথ্য পাওয়া যায়।

তবে দূষিত শহরের তালিকায় শীর্ষস্থানে না থাকলেও ঢাকার বাতাসে তখন দূষণের সবচেয়ে ক্ষতিকর উপাদান পিএম-২.৫ ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেঁধে দেওয়া নিরাপদ সীমার (বার্ষিক গড়) চেয়ে ২১ গুণ বেশি। রাত সোয়া ৮টায়ও দূষণমাত্রায় বেশি হেরফের হয়নি ঢাকার বাতাসে। এ সময় একিউআই স্কোর ছিল ১৭৮। তবে পোল্যান্ডের ক্রাকো শহর দূষণে শীর্ষস্থান ছেড়ে ২৮তম অবস্থানে চলে যায়। অন্যদিকে ঢাকা দুই ধাপ এগিয়ে দূষিত শহরের তালিকায় তিন নম্বরে উঠে আসে। এ সময় শীর্ষ দূষিত শহর ছিল ভারতের মুম্বাই ও দ্বিতীয় অবস্থানে ছিল কিরগিজস্তানের বিশকেক।

সকাল সোয়া ৮টায় আইকিউ এয়ারের তালিকায় দেখা যায়, সবচেয়ে দূষিত ১০টি শহরের নয়টিই এশিয়ার। তালিকায় ১৮৯ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে ছিল চীনের চংকিং। এরপর ১৮০ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে ছিল পাকিস্তানের লাহোর। ১৭৯ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে ছিল তাইওয়ানের কাউসুং। এরপর ছিল ঢাকার অবস্থান। এর পরের স্থানগুলোতে ছিল যথাক্রমে- মঙ্গোলিয়ার উলানবাটোর, ভারতের মুম্বাই, কাতারের দোহা, চীনের সাংহাই এবং চেংডু।

শীতকালজুড়ে (ডিসেম্বর ও জানুয়ারি) ঢাকার বায়ু অধিকাংশ সময় ছিল ‘অস্বাস্থ্যকর’ বা ‘খুবই অস্বাস্থ্যকর’ অবস্থায়। কখনো কখনো তা বিপজ্জনক পর্যায়ে দূষিত হয়ে ওঠে। প্রায় প্রতিদিনই দূষিত বায়ুর তালিকায় শীর্ষে ছিল ঢাকা।

এমনকি গত ৭ ফেব্রুয়ারি রাত ২টার সময়ও বিপজ্জনক মাত্রায় দূষিত হয়ে ওঠে ঢাকার বাতাস। রাত ৩টায় দূষণ কিছুটা কমলেও বাতাসে ক্ষতিকর পিএম-২.৫ ছিল নিরাপদ সীমার চেয়ে ৪৭ গুণ বেশি। আইকিউ এয়ারের ওই তালিকায় মোট ছয়টি ক্যাটাগরিতে রাখা হয়েছে বিশ্বের ১০০টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০০-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হয়। এর পরের স্থানগুলো যথাক্রমে- খুবই অস্বাস্থ্যকর (স্কোর ২০১-৩০০), অস্বাস্থ্যকর (স্কোর ১৫১-২০০), বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর (স্কোর ১০০-১৫০), সহনীয় ( স্কোর ৫১-১০০) এবং ভালো বায়ু (স্কোর ০-৫০)। ভালো বায়ুর তালিকায় থাকা শহরগুলোর মধ্যে রয়েছে অস্ট্রেলিয়ার ক্যানবেরা, সিডনি, যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস, সিয়াটলসহ অধিকাংশই পশ্চিমা দেশের শহর।

সর্বশেষ খবর