শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বইমেলায় উপচে পড়া ভিড়ে গুঁড়িয়ে গেল জঙ্গি হুমকি

মোস্তফা মতিহার

বইমেলায় উপচে পড়া ভিড়ে গুঁড়িয়ে গেল জঙ্গি হুমকি

একুশে বইমেলার ২৪তম দিন বা শেষ শুক্রবার গতকাল বইপ্রেমীর উপচে পড়া ভিড়ে গুঁড়িয়ে গেছে জঙ্গিগোষ্ঠীর বোমা মারার হুমকি। তিলধারণের ঠাঁই ছিল না স্বাধীনতার স্মৃতিবিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানে। শুধু ভিড় জমিয়েই ক্ষান্ত ছিলেন না বইপ্রেমীরা, তারা স্টল ও প্যাভিলিয়ন ঘুরে ঘুরে বই কিনে বৃদ্ধাঙুলি দেখিয়েছেন অযাচিত ভয়কে।

জঙ্গিগোষ্ঠীর বোমা হামলার হুমকি দিয়ে চিঠি পাঠানোর পর মেলায় নেতিবাচক প্রভাব পড়বে বলে শঙ্কিত ছিলেন প্রকাশকরা। লোকজন আসবে কি-না, মেলা জমবে কি-না এবং বিকিকিনি হবে কি-না- এমন শঙ্কায় ছিলেন প্রকাশক, লেখক ও মেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি। তবে বইপ্রেমীরা সব ভয়, শঙ্কা, উৎকণ্ঠা ও উদ্বেগ দূর করে দিয়েছেন। এ বিষয়ে বাংলা একাডেমির পরিচালক ও মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ডা. মুজাহিদুল ইসলাম বলেন, জঙ্গিদের হুমকির চিঠি মেলায় কোনো প্রভাব পড়েনি। বইপ্রেমীরা সব ভয়কে জয় করে মেলাকে সফলতার পথেই নিয়ে গেছেন। হুমকির চিঠিতে বাংলা একাডেমি ও পুলিশকে বোমা মারার কথা উল্লেখ ছিল। যার কারণে আমরা পুলিশের সঙ্গে দ্রুত বৈঠক করে নিরাপত্তাব্যবস্থা জোরদার করি। এদিকে দেখা গেছে, গতকাল শেষ শুক্রবারের বিকাল থেকে সন্ধ্যার পর পর্যন্ত মেলার প্রতিটি প্রবেশ পথেই ছিল বইপ্রেমীদের জটলা। টিএসসির পাশের প্রবেশপথ, রমনা কালীমন্দিরের পাশের প্রবেশপথ ও ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের পাশের প্রবেশপথসহ প্রতিটি প্রবেশপথেই দীর্ঘ লাইনে দাঁড়িয়ে মেলায় প্রবেশ করেছেন বইপ্রেমীরা। এদিন ছিল মেলার সপ্তম শিশুপ্রহর। সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ প্রহরে দূরন্তপনায় মেতে ওঠে শিশুরা। মেলা শুরু হয় সকাল ১১টায় আর শেষ হয় যথারীতি রাত ৯টায়। বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্য অনুযায়ী, গতকাল মেলায় নতুন বই আসে ২৩৯টি। গত ২৪ দিনে মেলায় মোট নতুন বই প্রকাশ পেয়েছে ২ হাজার ৯৩৯টি। বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘আধুনিকতা, উত্তর-আধুনিকতা ও পরবর্তীকালের সাহিত্যতত্ত্ব’ শীর্ষক আলোচনা। আর সন্ধ্যায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

পুরস্কার প্রদান : সকাল সাড়ে ১০টায় শিশু-কিশোর চিত্রাঙ্কন, আবৃত্তি ও সংগীত প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়। এতে স্বাগত ভাষণ প্রদান করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। সভাপতিত্ব করেন নাট্যজন ফেরদৌসী মজুমদার।

শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতায় : ক-শাখায় ওয়াকিয়া নূর (প্রথম), আফফান আল হাসনাইন (দ্বিতীয়), রুজাইনাহ মারিফা (তৃতীয়)। খ-শাখায় প্রত্যয় পাল রাজ (প্রথম), তাসনিয়াহ সিদ্দিক (দ্বিতীয়), শাফিন উদ্দিন আহম্মেদ (তৃতীয়)। গ-শাখায় অর্নিলা ভৌমিক (প্রথম) আল মুমিনুর (দ্বিতীয়), জায়ীফা তাসনীম (তৃতীয়) স্থান লাভ করেন। শিশু-কিশোর আবৃত্তি প্রতিযোগিতায় ক-শাখায় আরোহী বর্ণমালা (প্রথম), অংকিতা সাহা রুদ্র ((দ্বিতীয়) এবং জুমানা হোসেন (তৃতীয়)। খ-শাখায় সমৃদ্ধি সূচনা স্বর্গ (প্রথম), আনিশা আমিন (দ্বিতীয়) এবং অদ্রিতা ভদ্র (তৃতীয়) এবং গ-শাখায় আদিবা সুলতানা (প্রথম), তাজকিয়া তাহরীম শাশা (দ্বিতীয়) এবং সিমরিন শাহিন রূপকথা (তৃতীয়) স্থান লাভ করেন। শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতায় ক-শাখায় নীলান্তী নীলাম্বরী তিতির (প্রথম), অন্বেষা মজুমদার (দ্বিতীয়) এবং সার্থক সাহা (তৃতীয়)। খ-শাখায় রোদোসী নূর সিদ্দিকী (প্রথম), তানজিম বিন তাজ প্রত্যয় (দ্বিতীয়) এবং মৈত্রেয়ী ঘোষ (তৃতীয়) স্থান লাভ করেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর