মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩ ০০:০০ টা
রাজউকের প্রতিবেদন

কুইন ক্যাফে ভবন ব্যবহার করা যাবে সংস্কারের পর

নিজস্ব প্রতিবেদক

প্রয়োজনীয় সংস্কার কাজ শেষে পুরান ঢাকার সিদ্দিকবাজারের সেই ক্যাফে কুইন ভবন আবার ব্যবহার করা যাবে। তবে সংস্কার কাজ ছয় মাসের মধ্যে করতে হবে। এই সময় ভবনটির সামনের সড়কে রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ রাখতে হবে।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) গঠিত একটি কমিটি এ সুপারিশ করেছে। সুপারিশে বলা হয়েছে, ঝুঁকিপূর্ণ ভবনটির আশপাশের স্থাপনা এবং রাস্তায় চলাচলকারী যানবাহন ও পথচারীদের নিরাপত্তায় ভবনের ক্ষতিগ্রস্ত বিম ও কলামগুলো দ্রুত সময়ের মধ্যে মেরামত করতে হবে, যাতে সেগুলো ভবনের ভার বহনের (প্রোপিং) উপযোগী হয়। পাশাপাশি এই ভবনের সামনের দিকে ফুটপাতসহ সড়কের ২৬ ফুট পর্যন্ত জায়গা কংক্রিটের ব্যারিয়ার দিয়ে ঘিরে দিতে হবে। ওই ভবনের কলামগুলো এরই মধ্যে স্টিল প্রোপিং করা হয়েছে। কমিটি সুপারিশ করেছে, সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত ভবনের সামনের সড়ক দিয়ে বাসসহ হালকা যানবাহন চলাচল করতে পারবে, তবে রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত ওই সড়কে যানবাহন চলাচল বন্ধ রাখতে হবে। কমিটি বলেছে, ভবন মালিকরা বিশেষজ্ঞ কোনো প্রতিষ্ঠানের মাধ্যমে ক্ষতিগ্রস্ত ভবনের ডিটেইলড ইঞ্জিনিয়ারিং অ্যাসেসমেন্ট করবে।

এই কাজ করতে হবে আগামী ৪৫ দিনের মধ্যে। বিশেষজ্ঞ প্রতিষ্ঠানের অ্যাসেসমেন্ট অনুযায়ী প্রয়োজনীয় রেট্রোফিটিংয়ের কাজ করতে হবে আগামী ছয় মাসের মধ্যে। বিশেষজ্ঞ প্রতিষ্ঠান এসব প্রক্রিয়া শেষে ডিইএ সার্টিফিকেট এবং রেট্রোফিটিং কমপ্লিশন সার্টিফিকেট দেওয়ার পরই কেবল ভবনটি ব্যবহার করা যাবে। প্রসঙ্গত, গত ৭ মার্চ নর্থ সাউথ রোডের ১৮০/১ নম্বর হোল্ডিংয়ের কুইন ক্যাফে নামে পরিচিত সাততলা ভবনটিতে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। সেই ঘটনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২৩ জনের। বিস্ফোরণে ওই ভবনের দুটি ফ্লোর ভেঙে নিচে পড়ে যায়। ভবনের ২৪টি কলামের মধ্যে ৯টি কলাম, স্ল্যাব বিমসহ রিটেইনিং ওয়াল ক্ষতিগ্রস্ত হয়। ভবনটিতে কোনো অনিয়ম ছিল কি না তার তদন্তে একটি কমিটি গঠনের পাশাপাশি নাজুক অবস্থায় থাকা ভবনটি ব্যবহার করা যাবে না কি না, তা খতিয়ে দেখতে রাজউক আরেকটি কমিটি করে। রাজউকের এই কমিটিতে বুয়েটের পুরকৌশল বিভাগের আরেক অধ্যাপক ড. রাকিব আহসান, ফায়ার সার্ভিসের সাবেক মহাপরিচালক আলী আহমেদ খান, রাজউকের আরবান রেজিলিয়েন্স প্রকল্পের পরিচালক ড. আবদুল লতিফ হেলালী সদস্য ছিলেন। কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করেন রাজউকের অঞ্চল ৫/৩ এর অথরাইজড অফিসার রংগন মণ্ডল।

সর্বশেষ খবর