বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

পাঁচ জেলায় তীব্র তাপপ্রবাহ বৃষ্টির পূর্বাভাস দুই বিভাগে

বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ খুলনা রংপুরে

নিজস্ব প্রতিবেদক

পাঁচ জেলায় তীব্র তাপপ্রবাহ বৃষ্টির পূর্বাভাস দুই বিভাগে

বৃষ্টির জন্য দিনাজপুরে বিশেষ নামাজ আদায় -বাংলাদেশ প্রতিদিন

দেশের পাঁচ জেলার ওপর দিয়ে এখনো বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। এ ছাড়া ২০টির বেশি জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাওয়ার খবর পাওয়া গেছে। এক দিনের ব্যবধানে গতকাল তাপমাত্রা বেড়েছে অন্তত ৩০টি জেলায়। প্রায় দুই ডিগ্রি বেড়ে গতকাল চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪২.৮ ডিগ্রি সেলসিয়াস, যা দেশে সর্বোচ্চ। একই তাপমাত্রা ছিল পাবনার ঈশ্বরদীতেও। তবে আজ ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু জায়গায় বৃষ্টির দেখা মিলতে পারে। বিক্ষিপ্ত শিলাবৃষ্টিও হতে পারে কোথাও কোথাও। আগামীকালের মধ্যে বৃষ্টির প্রবণতা বেড়ে তাপমাত্রা কিছুটা কমার সম্ভাবনা রয়েছে। গতকাল সন্ধ্যায় এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, রাজশাহী, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বগুড়া, নওগাঁ, মৌলভীবাজার, রাঙামাটি, চাঁদপুর, খুলনা, সাতক্ষীরা, বরিশাল, পটুয়াখালী ও ভোলা জেলাসহ ঢাকা ও রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। আজ সারা দেশের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। শিলাবৃষ্টিও হতে পারে কোথাও কোথাও। এ ছাড়া সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

গতকাল সন্ধ্যায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। এতে তাপমাত্রা কমতে পারে। এ ছাড়া আগামী পাঁচ দিনের মধ্যে আবহাওয়ার উল্লেখযোগ্য কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই। গতকাল চুয়াডাঙ্গায় ৪২.৮ ডিগ্রি, যশোরে ৪০.৪ ডিগ্রি, কুষ্টিয়ায় ৪১.৭ ডিগ্রি, রাজশাহীতে ৪২.৫ ডিগ্রি, পাবনার ঈশ্বরদীতে ৪২.৮ ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। রাজধানীতে গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস, যা আগের দিনের চেয়ে দশমিক ৫ ডিগ্রি বেশি।

খুলনা : খুলনা অঞ্চলে ২৩ বছরের মধ্যে এবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ অবস্থায় বৃষ্টির জন্য সালাতুল ইসতেসকার আদায় করেছেন মুসল্লিরা। খুলনা হাদিস পার্কে গতকাল সকাল ১০টায় ইসলামী আন্দোলন খুলনা মহানগর শাখার আয়োজনে এই নামাজ আদায় করা হয়। নামাজে ইমামতি করেন গোয়ালখালি ক্যাডেট স্কিম মাদরাসার মুহতামিম অধ্যক্ষ হাফেজ মাওলানা আবদুল আউয়াল।

রংপুর : রংপুরে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ আদায় করা হয়েছে। রংপুর নগরীর সাতমাথা বালাটারীর ওমর আলী মডেল হিফজুল কুরআন মাদরাসা মাঠে সালাতুল ইসতিসকা পড়া হয়। নামাজে ইমামতি করেন মাদরাসার মুহতামিম আরাফাত হোসাইন বিপ্লবী।

দিনাজপুর : জেলার ফুলবাড়ীতে তাপপ্রবাহে এক মুরগির খামারে একদিনে ৭০০ ব্রয়লার মুরগি মারা গেছে। অন্য খামারিদের মধ্যেও আতঙ্ক বিরাজ করছে। মঙ্গলবার বেলা ৩টা থেকে বিকাল ৫টার মধ্যে ফুলবাড়ীর শিবনগর ইউপির শমশেরনগর গ্রামের ‘বুসরা এগ্রো ফার্ম’-এ ওই ঘটনা ঘটে।

শ্রীমঙ্গল : মৌলভীবাজারের শ্রীমঙ্গলে পোলট্রি খামারে প্রতিদিনই শত শত মুরগি হিটস্ট্রোকে মারা যাচ্ছে। কমেছে ডিমের উৎপাদন। ঘন ঘন লোডশেডিংয়ের কারণে খামারে ফ্যানও চালিয়ে রাখা যাচ্ছে না।

সর্বশেষ খবর