মঙ্গলবার, ৩০ মে, ২০২৩ ০০:০০ টা
ক্যাম্পে ওআইসি মহাসচিব

ত্বরান্বিত হবে রোহিঙ্গা গণহত্যা মামলা

কক্সবাজার প্রতিনিধি

ওআইসি মহাসচিব হুসেইন ইব্রাহিম তাহা বলেছেন, ওআইসি সব সময় রোহিঙ্গা ইস্যুকে গুরুত্ব দিয়ে আসছে। রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান চায় ওআইসি। বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের সম্মানজনক, মর্যাদাপূর্ণ ও টেকসই প্রত্যাবাসনে ওআইসি সব সময় কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে আসছে।

গতকাল কক্সবাজারের উখিয়া ক্যাম্পে রোহিঙ্গা জনগোষ্ঠীর একটি প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ অভিমত প্রকাশ করেন। মতবিনিময়কালে তিনি জানান, আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে গাম্বিয়া সরকার রোহিঙ্গা গণহত্যার যে বিচার দিয়েছে সে বিচার প্রক্রিয়া সম্পন্নের জন্য ওআইসি কাজ করে যাচ্ছে।

এর আগে মতবিনিময়কালে রোহিঙ্গা প্রতিনিধি দল ওআইসি মহাসচিব মিয়ানমারে তাদের জাতিগত স্বীকৃতি নাগরিকত্ব, নিরাপত্তা, নিজেদের ভিটেমাটি ফিরিয়ে দেওয়াসহ রোহিঙ্গা গণহত্যার বিচার সম্পন্নসহ বিভিন্ন দাবি তুলে ধরে বক্তব্য দেন।

এর আগে সকালে উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসেন অরগানাইজেশন অব ইসলামী কনফারেন্স-ওআইসির মহাসচিব হুসেইন ইব্রাহিম তাহা। ওআইসির মহাসচিব পাঁচ সদস্যের প্রতিনিধি দল নিয়ে রোহিঙ্গা ক্যাম্পে আসেন। এর আগে এদিন কক্সবাজার বিমানবন্দরে পৌঁছালে ওআইসির মহাসচিব ও প্রতিনিধি দলকে স্বাগত জানান কক্সবাজারের জেলা প্রশাসনের কর্মকর্তা ইউএনএইচসিআর’র প্রতিনিধি ও শরণার্থী কমিশন কার্যালয়ের কর্মকর্তারা।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান জানিয়েছেন, রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে ওআইসি মহাসচিবের নেতৃত্বে প্রতিনিধি দল রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করার পাশাপাশি তাদের শিক্ষা কার্যক্রম পরিদর্শন করেন। সকাল সাড়ে ১০টার দিকে ওআইসি মহাসচিব হুসেইন ইব্রাহিম তাহা উখিয়া ৪ নম্বর বর্ধিত রোহিঙ্গা ক্যাম্পে ব্র্যাক সেন্টারে এসে পৌঁছান। পরে সেখানে রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় করেন। সেখানে রোহিঙ্গা ইয়ুথদের একটি সেন্টারে যান এবং রোহিঙ্গা যুবকদের শিক্ষা কার্যক্রম ও তাদের দৈনন্দিন জীবনাচার নিয়ে কথা বলেন। পরে ক্যাম্পে আইইউসিএন পরিচালিত একটি সেন্টারে যান এবং সেখানে গাছের চারা রোপণ কার্যক্রম পরিদর্শন করেন।

দুপুরে ৫ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গাদের একটি লার্নিং সেন্টার এবং তাদের তৈরি পাটজাত পণ্যের প্রদর্শনী সেন্টার পরিদর্শন করেন তারা। বিকালে ওআইসি প্রতিনিধি দল ঢাকায় ফিরে যায়।

সর্বশেষ খবর