শুক্রবার, ২ জুন, ২০২৩ ০০:০০ টা

সেই সন্ত্রাসী মোশা গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

সেই সন্ত্রাসী মোশা গ্রেফতার

নারায়ণগঞ্জের রূপগঞ্জে মোশা বাহিনীর প্রধান সন্ত্রাসী মোশারফ হোসেন ভূঁইয়া ওরফে মোশা দেশ থেকে পালানোর পরিকল্পনা করেছিলেন। অবৈধভাবে ভারতে পালানোর জন্য সহযোগী দেলোয়ারকে নিয়ে কুড়িগ্রামের ভুরুঙ্গামারীতে আত্মগোপন করেন। তবে দেশত্যাগের আগেই তাকে গ্রেফতার করেছে র‌্যাব।

র‌্যাব বলছে, হত্যা, ধর্ষণ, অস্ত্র, বিস্ফোরক দ্রব্য, চাঁদাবাজি, মাদক, প্রতারণাসহ অন্তত ৪০ মামলার আসামি এই শীর্ষ সন্ত্রাসী মোশা।

রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে গতকাল সংবাদ সম্মেলনে এসব জানান র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। তিনি জানান, ২৫ মে রূপগঞ্জে স্থানীয় মানুষ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের ওপর হামলাসহ গুলিবর্ষণের ঘটনা ঘটে। এতে ২০-২৫ জন গুরুতর আহত হন। স্থানীয়দের খবরে সেখানে আইনশৃঙ্খলা বাহিনী গেলে মোশা বাহিনীর সদস্যরা এলোপাতাড়ি গুলিবর্ষণ ও ইটপাটকেল নিক্ষেপ করে। একপর্যায়ে শীর্ষ সন্ত্রাসী মোশারফ হোসেনকে গ্রেফতার করলে তার বাহিনীর সন্ত্রাসীরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর চড়াও হয়ে অতর্কিত গুলিবর্ষণ ও ককটেল বিস্ফোরণ ঘটায়। ওই সন্ত্রাসীরা ৫-৬ জন পুলিশ সদস্যকে আহত করে মোশারফকে ছিনিয়ে নিয়ে পালিয়ে যায়। ওই ঘটনায় রূপগঞ্জ থানায় দুটি মামলা হয়। এ ঘটনায় জড়িতদের গ্রেফতারে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে র‌্যাব। এরপর মোশারফ কুড়িগ্রামের ভুরুঙ্গামারীতে আত্মগোপন করে। র‌্যাব-১১ ও র‌্যাব-১৩-এর অভিযানে বুধবার রাতে ভুরুঙ্গামারী থেকে মোশারফ ও তার সহযোগী দেলোয়ার হোসেনকে গ্রেফতার করা হয়। পরে তাদের দেওয়া তথ্যে রূপগঞ্জের নাওড়া থেকে একটি বিদেশি পিস্তল, ম্যাগাজিন ও গোলাবারুদ জব্দ করা হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, মোশারফের নেতৃত্বে দলের সদস্যরা দীর্ঘদিন ধরে রূপগঞ্জ ও তার পার্শ্ববর্তী এলাকায় হত্যা, হত্যাচেষ্টা, ছিনতাই, চাঁদাবাজি, প্রতারণা, জমি দখল, মাদক কারবারসহ বিভিন্ন সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে আসছিলেন। মোশার দলের সদস্য সংখ্যা ৭০-৮০ জন। কমান্ডার খন্দকার আল মঈন বলেন, কেউ চাঁদা দিতে রাজি না হলে মোশা বাহিনীর সন্ত্রাসীরা দেশি ও বিদেশি আগ্নেয়াস্ত্র দিয়ে সাধারণ মানুষকে ভয়ভীতি দেখাতেন। মোশারফ অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন। এলাকায় আধিপত্য বিস্তারের জন্য তিনি ‘মোশা বাহিনী’ নামে সন্ত্রাসী বাহিনী গড়ে তোলেন। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় ৪০টির বেশি মামলা রয়েছে। বিভিন্ন মেয়াদে তিনি একাধিকবার কারাভোগ করেছেন।

সর্বশেষ খবর