শুক্রবার, ২৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

পাহাড়ে ঢল পর্যটকের

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

পাহাড়ে ঢল পর্যটকের

রাঙামাটির পাহাড়ে পর্যটকের ঢল নেমেছে। পর্যটন কেন্দ্রগুলো এখন দেশি-বিদেশি পর্যটকদের পদচারণে মুখরিত। গত শুক্রবার থেকে এই ভিড় জমা শুরু হয়েছে। পর্যটকদের সঙ্গে কথা বলে জানা গেছে, যান্ত্রিক জীবনের ক্লান্তি দূর করতে পরিবার-পরিজন নিয়ে ছুটে আসছেন তারা। ঢাকা থেকে আগত পর্যটক মো. সাজ্জাত রায়হান বলেন, আগে থেকে বুকিং না দিলে খালি পাওয়া যাচ্ছে না হোটেল-মোটেলগুলো। আমি এক সপ্তাহ চেষ্টা করে হোটেলে রুম বুকিং পেয়েছি। আর ছুটির দিনে একেবারেই মিলছে না হোটেলের রুম। আরেক পর্যটক সাইলা রহমান বলেন, ঢাকা থেকে রাঙামাটির বাসগুলো আগে থেকেই বুকিং থাকছে। তাই হঠাৎ করে টিকিট পাওয়া যাচ্ছে না। বেশ আগে থেকে টিকিট সংগ্রহ করে রাখতে হচ্ছে। পর্যটন কমপ্লেক্স সূত্রে জানা গেছে, রাঙামাটি পর্যঠন কমপ্লেক্সের মোটেল আর কটেজগুলো প্রায় সময়ই বুকিং থাকছে। নির্বাচনের পর প্রায় ৮০ ভাগ বুকিং রয়েছে। এ ছাড়া ছুটির দিনগুলোতে পর্যটকদের থাকার জায়গা দেওয়া যায় না। বুকিং ১০০ ভাগ। এ ছাড়া পর্যটন কেন্দ্রগুলোতেও ভিড় চোখে পড়ার মতো। তিল ধারণের পর্যন্ত জায়গা থাকছে না। রাঙামাটি পর্যটন মোটেল ও হলিডে কমপ্লেক্সের ব্যবস্থাপক আলোক বিকাশ চাকমা বলেন, প্রতিদিন পর্যটকের আগমন ঘটছে পর্যটন কমপ্লেক্সে। এতে পর্যটন খাতে রাজস্ব আয় বেড়েছে। এ ছাড়া পর্যটকদের সন্তুষ্ট করতে সব ধরনের সেবা অব্যাহত রাখা হয়েছে। নতুন জায়গায়, নতুন পর্যটন কেন্দ্র গড়ে তোলা হচ্ছে।

একটি সূত্র জানায়িছে, শুধু গত শুক্রবার রাঙামাটি পর্যটন কমপ্লেক্সের ঝুলন্ত সেতু ভ্রমণ করেছে ১৫ হাজারেরও বেশি পর্যটক। এতে করে রাজস্ব আয় হয়েছে প্রায় ৫ লাখ টাকা। এ ছাড়া কাপ্তাই হ্রদের ট্যুরিস্ট বোটগুলোতেও লেগে থাকছে অগ্রিম বুকিং। পর্যটকদের সরব উপস্থিতি রাঙামাটি এখন উৎসবের নগরী।

শহরজুড়ে ঠাসা ভিড়। সংশ্লিষ্টরা বলছেন, এভাবে পর্যটক আসা অব্যাহত থাকলে রাজস্ব খাতে রেকর্ড গড়বে রাঙামাটি পর্যটন কর্তৃপক্ষ।

উল্লেখ্য, পর্যটন নগরী রাঙামাটিতে পর্যটকদের জন্য অসংখ্য নৈসর্গিক কেন্দ্র রয়েছে। সরকারি পর্যটন মোটেল ছাড়াও ডিসি বাংলো জাদুঘর, পেদাটিংটিং, সুবলং ঝর্ণা ও টুকটুক ইকো ভিলেজ, ভাসমান রেস্টুরেন্ট, রাঙামাটি পার্ক, সুখী নীলগঞ্জ, স্বচ্ছ কাপ্তাই হ্রদের জলে রোমাঞ্চকর নৌ-ভ্রমনণ, পেদাটিংটিং, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কৃষ্টি, সংস্কৃতি ও প্রাচীন নিদর্শন, নানিয়ারচরের বুড়িঘাটে রয়েছে বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক মুন্সি আবদুর রউফের স্মৃতিসৌধ, কাপ্তাই আসামবস্তি সড়ক, ফুরামন পাহাড়সহ মনোরম ও নয়নাভিরাম দৃশ্য। যার টানে প্রতিদিন হাজার হাজার পর্যটকরা ছুটে আসছেন রাঙামাটিতে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর