Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২০ এপ্রিল, ২০১৯ ২১:১০
আপডেট : ২০ এপ্রিল, ২০১৯ ২১:১৬

মনোনয়নপত্রে অসঙ্গতি! রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে যে তিনটি প্রশ্ন

অনলাইন ডেস্ক

মনোনয়নপত্রে অসঙ্গতি! রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে যে তিনটি প্রশ্ন

লোকসভা নির্বাচন সামনে রেখে এক নির্দল প্রার্থীর আবেদনের ভিত্তিতে পিছিয়ে গেল কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মনোনয়নপত্র যাচাই-বাচাইয়ের কাজ। আগামী ২২ এপ্রিল পর্যন্ত পিছিয়ে দেওয়ার নির্দেশ দেন আমেঠির রিটার্নিং কর্মকর্তা রাম মনোহর মিশ্র। 

শনিবার দুপুরে বিজেপি ও এক নির্দলীয় প্রার্থী রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুললে দাখিল করা মনোনয়নপত্রের যাচাই-বাচাই পিছিয়ে দেওয়ার নির্দেশ দেন আমেঠির রিটানিং কর্মকর্তা। 

জানা যায়, রাহুল গান্ধীর মনোনয়নপত্রে অসামঞ্জস্যের অভিযোগ তুলেন নির্দলীয় প্রার্থী ধ্রুব লাল। তার অভিযোগের ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে তার আইনজীবী রবি প্রকাশের দাবি, তিনটি বিষয়ে সমস্যা রয়েছে। ব্রিটেনের একটি সংস্থার নথিতে নিজেকে ব্রিটিশ নাগরিক হিসেবে উল্লেখ করেছেন রাহুল গান্ধী। জনপ্রতিনিধিত্ব আইনে স্পষ্ট বলা হয়েছে, বিদেশি নাগরিক নির্বাচনে প্রার্থী হতে পারেন না। 

এমনকি রাহুল গান্ধীর শিক্ষাগত যোগ্যতা নিয়েও প্রশ্ন তুলছেন তিনি। তার শিক্ষাগত যোগ্যতার নথির সঙ্গে মিলছে না। কলেজে রাউল ভিঞ্চি নাম ব্যবহার করেছিলেন। রাহুল গান্ধীর নামে কোনো নথি নেই। 

এদিকে নির্দল প্রার্থীর আবেদনের পরেই শনিবার এতে যোগ দেয় বিজেপি। কংগ্রেস সভাপতির নাগরিকত্ব ও শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে যে প্রশ্ন উঠেছে তা স্পষ্ট করার দাবিও রাখেন রাহুল গান্ধীর কাছে।

এই বিষয়ে উত্তর দিতে রাহুল গান্ধীর আইনজীবী কেন সময় চাইলেন তা নিয়েও বিস্ময় প্রকাশ করেন বিজেপির মুখপাত্র জি ভি এল নরসিমা রাও। 

তিনি বলেন, এগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ অভিযোগ। রাহুল গান্ধী কি আদৌও ভারতীয় নাগরিক? তিনি কি কোনো দিন ইংল্যান্ডের নাগরিক ছিলেন? তার উচিত এই বিষয়ে আসল সত্যটা প্রকাশ করা। তবে আমার মনে হয় কংগ্রেসের নির্বাচনী ইশতেহারের মতো প্রতি পাঁচ বছর অন্তর বদলে যায় রাহুল গান্ধীর শিক্ষাগত যোগ্যতাও। 

সম্প্রতি জি মিডিয়ার ডিএনএ সম্মেলনে বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী দাবি করেছিলেন, ‘রাহুলের চারটি পাসর্পোট রয়েছে। তার মধ্যে একটিতে ওনার নাম রাউল ভিঞ্চি। রাউল ভিঞ্চি নামে এমফিলে অকৃতকার্য হয়েছিলেন কংগ্রেস সভাপতি। রাউল ভিঞ্চির প্রশংসাপত্রও টুইট করেছিলেন সুব্রহ্মণ্যম স্বামী। 

তার ভাষায়,‘বুদ্ধুর নাগরিকত্ব বাতিল হতে চলেছে। ব্রিটিশ নাগরিকত্ব আর অস্বীকার করতে পারবেন না। ২৩ মে বিজেপি সরকার আসছে।’  


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য