Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২০ মে, ২০১৯ ১২:২৩

যে কারণে বুথ ফেরত সমীক্ষায় এগিয়ে মোদির এনডিএ জোট

অনলাইন ডেস্ক

যে কারণে বুথ ফেরত সমীক্ষায় এগিয়ে মোদির এনডিএ জোট

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফা তথা শেষ দফা ভোটের পর সামনে এসেছে বুথ ফেরত সমীক্ষার ফল। সেখানে প্রায় প্রতিটি সমীক্ষায় দেখা যাচ্ছে, আবারও সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসতে চলেছে নরেন্দ্র মোদির নেতৃত্বধীন এনডিএ সরকার।

ভারতীয় গণমাধ্যম নিউজ এইটটিনের খবর, গত ৫ বছরের মোদি সরকারের একাধিক সিদ্ধান্ত ও পদক্ষেপ নিয়ে সরব হয়েছিল বিরোধীরা। কিন্তু ক্ষমতায় থাকাকালীন সরকারের তরফে একাধিক এমন পদক্ষেপও নেওয়া হয়েছে যা সাধারণ মানুষের জন্য ভালো প্রভাব ফেলেছে মোদি সরকারের জন্য। দেখে নিন একনজরে কোন কোন পদক্ষেপের জেরে এবার বুথফেরত সমীক্ষায় এনডিও ৩০০এর বেশি আসন পেয়েছে।

নোট বাতিল: মোদি সরকার যখন নোট বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল তখন গোটা দেশে অনেকেই এর বিরোধিতা করেছিলেন। কারণ সেই সময় ১৫.৪১ লাখ কোটি টাকা নোট বাতিল হয়ে গিয়েছিল, যার মধ্যে ১৫.৩০ লক্ষ কোটি টাকার নোট সিস্টেমে ফিরে এসেছে। এর জেরে দেশে আয়কর দাতার সংখ্যা বৃদ্ধি পেয়েছে। যে টাকা আগে রিয়েল এস্টেটে ইনভেস্ট করা হত, তা এখন মিউচ্যুয়াল ফান্ডেও ইনভেস্ট করা হচ্ছে।

পণ্য-পরিষেবা কর (জিএসটি): মোদি সরকারের আমলে সবচেয়ে বড় সংস্করণ হচ্ছে জিএসটি চালু। ১৯৯৯ সালে অটল বিহারী বাজপেয়ীর আমলে সরকার এর জন্য একটি কমিটি গঠন করেছিল। এর ১৮ বছর পর নরেন্দ্র মোদি সরকার সেটি চালু করে। ইউপিএ-১ ও ইউপিএ-২ সরকারের আমলে জিএসটি চালু করা সম্ভব হয়নি।

রিয়েল এস্টেট রেগুলেশন (অ্যান্ড ডেভেলপমেন্ট) অ্যাক্ট তথা রেরা (আরইআইএ): বিল্ডার্সদের অত্যাচার রুখতে নতুন আইন 'রেরা'। মোদি সরকারের সময় নেওয়া এটা অন্যতম সংশোধন। এর জেরে এখন মানুষ সময়ে ঘর পাচ্ছেন।

ইনফ্লেমেশন টার্গেটিং: এই সংশোধনের বিষয়টি অনেকের কাছেই অজানা। স্বাধীনতার পর মোদি সরকার প্রথম সরকার যে আরবিআই-কে টার্গেট দিয়েছে৷ এর জেরে যেখানে ইউপিএ সরকারে সময় মূল্যবৃদ্ধি ১৫ শতাংশ ছিল। মোদি সরকার আসার পর মুদ্রাস্ফীতি হার ছিল ৯ শতাংশ।কিন্তু এই সময় মূল্যবৃদ্ধি ছিল ৩ শতাংশ। গত ৫ বছরে দেশের মূল্যবৃদ্ধি ৫ শতাংশের বেশি দেখা যায়নি।

ব্যাংক রিক্যাপিটালাইজেশন : এর জেরে সরকারি ব্যাংকে ১.০৬ লক্ষ কোটি টাকা ইনভেস্ট করা হয়েছে।

বিডি-প্রতিদিন/২০ মে, ২০১৯/মাহবুব


আপনার মন্তব্য