শিরোনাম
২২ নভেম্বর, ২০২০ ১৬:২৫

২৯ নভেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন

সিরাজগঞ্জ প্রতিনিধি

২৯ নভেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন

প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে প্রস্তুতি সভায় রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

আগামী ২৯ নভেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যমুনা নদীর উপর বঙ্গবন্ধু সেতুর ৩০০ মিটার উত্তরপাশে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর ভিত্তির প্রস্তর স্থাপন কার্যক্রম উদ্বোধন করবেন।

রবিবার দুপুরে সিরাজগঞ্জ জেলা প্রশাসক হলরুমে প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে প্রস্তুতি সভায় রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম এবং পূর্ব পাশে দুটি অনুষ্ঠানের আয়োজন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভিত্তিপ্রস্তর স্থাপন কার্যক্রম উদ্বোধন করবেন।

নুরুল ইসলাম সুজন বলেন, জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) ও বাংলাদেশ সরকারের (জিওবি) অর্থায়নে প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ১৬ হাজার ৭৮০ হাজার কোটি টাকা। প্রকল্পটির নদীর পূর্ব-পশ্চিম পাশে বাস্তবায়ন কাজ করবে জাপানের জয়েন ভেঞ্চার পৃথক দুটি কোম্পানি।

তিনি বলেন, প্রকল্পটির মেয়াদ ধরা হয়েছে ১.৭.২০১৬ থেকে ৩১.১২.২৫ সাল পর্যন্ত। তবে সেতুর নির্মাণ কাজ ২০২৪ সালের মধ্যে শেষ হবে এবং সেতুর উপর ট্রেন চলাচল শুরু হবে। বঙ্গবন্ধু সেতুর সমান্তরাল ডুয়েলগেজ ডাবল ট্র্যাকসহ ৪.৮০ কিলোমিটার দীর্ঘ হবে। দুইপ্রান্তে আধুনিকীকরণসহ ইয়ার্ড রিমডেলিং থাকবে। রেলওয়ে ব্রিজ মিউজিয়াম নির্মাণ হবে।

রেলমন্ত্রী বলেন, প্রকল্পটি বাস্তবায়ন হলে ব্রডগেজে ট্রেন প্রতি ঘণ্টায় ১২০ কিলোমিটার এবং মিটারগেজে প্রতি ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে চলাচল করতে পারবে। বর্তমানে ৩৮টি ট্রেনের স্থলে ৮৮টি ট্রেন চলাচল করবে। কন্টেইনার ট্রেন চলাচল করবে। ট্রেনের বগিতে সব ধরনের মালামাল পরিবহন করা যাবে। এতে করে রাজধানী ঢাকাসহ বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলের সাথে উন্নত রেল যোগাযোগ হবে।

জেলা প্রশাসক ড. ফারুক আহমেদের সভাপতিত্বে আয়োজিত প্রস্তুতি সভায় রেলওয়ে সচিব সেলিম রেজা, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল লতিফ বিশ্বাস, সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত মুন্না, পুলিশ সুপার হাসিবুল আলম ও প্রকল্পের পরিচালক কামরুল আহসানসহ জেলার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর