শিরোনাম
প্রকাশ : ১৭ জুন, ২০২১ ১৭:৩২
প্রিন্ট করুন printer

খুব দ্রুত তিস্তা নদীর খনন কাজ শুরু হবে : বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, রংপুর

খুব দ্রুত তিস্তা নদীর খনন কাজ শুরু হবে : বাণিজ্যমন্ত্রী
তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদের ৬ দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করা হয় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি’র কাছে।
Google News

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি আশা প্রকাশ করে বলেছেন, খুব দ্রুত তিস্তা নদীর খনন কাজ শুরু হবে। চীনের একটি প্রতিষ্ঠানের সঙ্গে আলাপ-আলোচনা চূড়ান্ত পর্যায়ে রয়েছে। বাজেট অধিবেশনের পর এ বিষয়ে চুক্তি স্বাক্ষর হবে। তিস্তা নদী খনন করার পর নদীর দুইধারে বিস্তীর্ণ এলাকা তৈরি হবে। সেখানে বিভিন্ন ধরনের শিল্প কারখানা স্থাপন করা হবে। এর মাধ্যমে হাজারো মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

বৃহস্পতিবার সকালে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি’র রংপুর শহরের বাসভবনে প্রধানমন্ত্রী বরাবর তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদের ৬ দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদানকালে তিনি এসব কথা বলেন।

এসময় উপস্থিত ছিলেন তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদের সভাপতি অধ্যক্ষ নজরুল ইসলাম ইসলাম হক্কানী, সাধারণ সম্পাদক শফিয়ার রহমান, স্ট্যান্ডিং কমিটির সদস্য বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক ড. তুহিন ওয়াাদুদ প্রমুখ।

স্মারকলিপিতে ৬ দফা দাবি জানানো হয়। এর মধ্যে নদী সুরক্ষায় মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়ন, অভিন্ন নদী হিসেবে ভারতের সঙ্গে ন্যায্য হিস্যার ভিত্তিতে তিস্তা চুক্তি সম্পন্ন, তিস্তা নদীতে সারা বছর পানির প্রবাহ ঠিক রাখতে জলাধার নির্মাণের কথা বলা হয়। এছাড়া তিস্তার ভাঙনে বন্যা ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনসহ অন্যান্য দাবিও তোলা হয়।

এদিকে, দুপুরে বাণিজ্যমন্ত্রী রংপুর নগরীর নবদীগঞ্জে হিমাগার মালিক সমিতির নেতাদের সঙ্গে মতবিনিময় করেন। এসময় সাংবাকিদদের প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, এখন চালের দাম বাড়ার কোনো কারণ দেখছি না। কেননা এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। চালের দাম যেন কোনো সিন্ডিকেট চক্রের কারসাজিতে না বাড়ে সে দিকটি দেখা হচ্ছে।

এসময় দ্রব্যমূল্যে বৃদ্ধি প্রসঙ্গে মন্ত্রী বলেন, শুধু সয়াবিন তেল ছাড়া নিত্য প্রয়োজনীয় অন্য জিনিষপত্রের মূল্য অনেকটাই স্বাভাবিক রয়েছে। পৃথিবীর সব জায়গায় সয়াবিন তেলের দাম বেড়েছে। এর প্রভাবে আমাদের দেশেও দাম বেড়েছে।  তিনি হিমাগার মালিকদের সঙ্গে তাদের সমস্যা নিয়ে আলোচনা করেন এবং সমস্যা সমাধানে পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর