শিরোনাম
প্রকাশ : ২৫ জুন, ২০২১ ১৮:৪৮
প্রিন্ট করুন printer

করোনাকালে জিডিপি গ্রোথে তৃতীয় বাংলাদেশ: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

করোনাকালে জিডিপি গ্রোথে তৃতীয় বাংলাদেশ: তথ্যমন্ত্রী
ড. হাছান মাহমুদ
Google News

করোনা প্রাদুর্ভাবের মধ্যেই দেশের জিডিপি ছিল ঊর্ধ্বমুখী। মাথা পিছু আয় বেড়েছে ২০০ ডলার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক নেতৃত্ব ও সম্মিলিত প্রচেষ্টার কারণেই এটা সম্ভব হয়েছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

শুক্রবার  দুপুরে চট্টগ্রামে রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, করোনা মহামারির মধ্যে ২০২০ সালে পৃথিবীতে মাত্র ২০টি দেশে পজিটিভ জিডিপি গ্রোথ রেট হয়েছে। সেই বিশটির মধ্যে বাংলাদেশের অবস্থান তৃতীয়। করোনা মহামারির মধ্যে আমাদের মাথাপিছু আয় ২০০ ডলার বৃদ্ধি পেয়েছে। দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে নানান পদক্ষেপ নেয়া হয়েছে। এরই মধ্যে একশটি অর্থনৈতিক অঞ্চল তৈরির ঘোষণা দিয়েছেন। মিরসরাইয়ে দেশের সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কাজ চলছে। ইতোমধ্যে কয়েকটি ইন্ডাস্ট্রি উৎপাদনে গেছে। সব অর্থনৈতিক অঞ্চল যখন প্রতিষ্ঠা হবে তখন আমরা পুরো দৃশ্যপট বদলে দিতে পারবো।

কনফারেন্সের আহবায়ক মো. তৈয়ব এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন রোটারি ইন্টারন্যাশনালের প্রেসিডেন্টের প্রতিনিধি পিডিজি কেএম জয়নুল আবেদীন, জেলা গভর্নর ড. বেলাল উদ্দিন আহমেদ, রোটারিয়ান ফাতেমা জেবুন্নেছা প্রমুখ।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, মানব উন্নয়ন, সামাজিক ও অর্থনৈতিকসহ সমস্ত সূচকে আমরা অনেক আগেই পাকিস্তানকে অতিক্রম করেছি। মানব উন্নয়ন ও সামাজিক সূচকে ভারতকেও অনেক আগে অতিক্রম করেছি। সাম্প্রতিক সময়ে আমরা মাথাপিছু আয়ের ক্ষেত্রেও ভারতকে অতিক্রম করেছি।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর