২৪ ডিসেম্বর, ২০২৩ ১৬:১১

গত ১০ বছরে এমবিবিএস ভর্তি পরীক্ষায় কোনো অনিয়ম হয়নি: স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক

গত ১০ বছরে এমবিবিএস ভর্তি পরীক্ষায় কোনো অনিয়ম হয়নি: স্বাস্থ্যমন্ত্রী

ফাইল ছবি

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বিগত ১০ বছরে এমবিবিএস ভর্তি পরীক্ষায় কোনো অনিয়ম বা দুর্নীতি হয়নি। এ বছরের পরীক্ষাতেও যাতে কোনো রকম অনিয়ম, অবহেলা না হয় সে বিষয়ে সব রকম কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে।

রবিবার দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা গ্রহণের লক্ষ্যে বিদ্যমান ভর্তি নীতিমালা হালনাগাদ এবং ভর্তি পরীক্ষার সময় কর্মপরিকল্পনা চূড়ান্তকরণ বিষয়ক সভা’ শেষে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা ২০২৪ এর ৯ ফেব্রুয়ারি এবং ডেন্টাল ভর্তি পরীক্ষা ৮ মার্চ সকাল ১০ টায় অনুষ্ঠিত হবে। এই পরীক্ষার এক মাস আগে থেকে অর্থাৎ আগামী ৯ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টারগুলো বন্ধ থাকবে।

ভর্তি পরীক্ষার আবেদনের সময় উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ বছর এমবিবিএস ভর্তি পরীক্ষার জন্য বিদেশি শিক্ষার্থীরা আবেদন করতে পারবে ৪ জানুয়ারি থেকেই। দেশি শিক্ষার্থীরা আবেদন করতে পারবে ১১ জানুয়ারি থেকে। আবেদনের শেষ সময় থাকবে ২৩ জানুয়ারি।

তিনি বলেন, ভর্তির জন্য ফি জমা নেওয়া শুরু করা হবে ২৪ জানুয়ারি থেকে এবং রোল বা আসন বরাদ্দ করা হবে ২৬ জানুয়ারি থেকে। পরীক্ষার প্রবেশপত্র বিতরণ করা হবে ৫ জানুয়ারি এবং হাজিরা সিট ডাউনলোড করা যাবে ৮ ফেব্রুয়ারি। এ বছর এমবিবিএস পরীক্ষায় পাশ নম্বর নির্ধারণ করা হয়েছে ৪০ নম্বর। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকারি মেডিকেলের জন্য মোট আসন রয়েছে ৫৩৮০টি, যার মধ্যে এ বছরই ১০৩০টি আসন বৃদ্ধি করা হয়েছে। প্রাইভেট মেডিকেলের জন্য আসন রয়েছে ৬৩৪৮টি এবং আর্মি মেডিকেল কলেজ ও হাসপাতালের জন্য ৩৭৫টি আসন বরাদ্দ করা হয়েছে। 

ভর্তি পরীক্ষায় অটোমেশন পদ্ধতি চালু হওয়ায় পরীক্ষা শেষে কোনো তদবির করা ছাড়াই উপযুক্ত মেধাবী প্রার্থীরাই এ বছর সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে সহজেই ভর্তির সুযোগ পাবে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর