শিরোনাম
প্রকাশ : ২০ জানুয়ারি, ২০১৯ ১১:৫৩
আপডেট : ২০ জানুয়ারি, ২০১৯ ১৪:৪১

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী
ফাইল ছবি

নতুন মেয়াদে ক্ষমতা গ্রহণের পর বিভিন্ন মন্ত্রণালয় পরিদর্শন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই অংশ হিসেবে আজ রবিবার সকালে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিদর্শনে যান শেখ হাসিনা।

এ সময় মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বিভিন্ন নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। এসব নির্দেশনার মধ্যে রয়েছে:-

১. সন্ত্রাস ও জঙ্গিবাদ নিয়ন্ত্রণে রাখতে হবে। এ সময় প্রধানমন্ত্রী বলেন, যারা এই কঠিন কাজ সম্পন্ন করছেন, তাদেরকে ধন্যবাদ জানাচ্ছি।

২. মাদকের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলা

শেখ হাসিনা বলেন, মাদকের খারাপ দিকগুলো সমাজে বেশি বেশি প্রচারের মাধ্যমে এর বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে হবে। 

৩. সমাজ থেকে দুর্নীতি দূর করতে হবে।

এ বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, মানুষকে নিরাপদ জীবন দেওয়াই আমাদের লক্ষ্য। মনে রাখতে হবে, সে জন্য অবশ্যই সমাজ থেকে দুর্নীতি দূর করতে হবে। 

৪. স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের লোকবল অনুযায়ী যানবাহন, জলযান ও পরিবহন সুবিধা নিশ্চিত করা হবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট দফতরগুলোকে অবশ্যই পরিকল্পনা মাফিক চাহিদাপত্র প্রণয়ন করতে হবে।

৫. যানজট নিরসনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে আরও কার্যকর ভূমিকা রাখতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, দেশের অর্থনীতির আকার যতো বাড়ছে, ততোই বাড়ছে রাস্তায় যানবাহনের সংখ্যা। ট্রাফিক সমস্যা এখন বড় সমস্যা। দুর্ঘটনার জন্য চালকের পাশাপাশি, পথচারী ও নাগরিকরাও দায়ী। জীবনের ঝুঁকি নিয়েও মানুষ কেন অস্বাভাবিক আচরণ করে, তা বুঝি না। 

৬. আইনশৃঙ্খলা পরিস্থিতিসহ সার্বিক নিরাপত্তা বজায় রাখতে হবে।

শেখ হাসিনা বলেন, দেশকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য, আমাদের সুনির্দিষ্ট লক্ষ্য রয়েছে। উন্নয়ন প্রকল্পগুলো যাতে যথাযথভাবে বাস্তবায়ন হয়, সে জন্য আইনশৃঙ্খলা পরিস্থিতিসহ সার্বিক নিরাপত্তা বজায়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কার্যকর ভূমিকা গ্রহণ করতে হবে। 

৭. মানুষের জীবনের জানমাল নিরাপত্তাসহ সার্বিকভাবে শান্তিপূর্ণ পরিবেশ ধরে রাখতে হবে।

৮. উপজেলা পর্যন্ত সরকারি কর্মকর্তাদের আবাসন সংকট নিরসন করা হবে। এজন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য