২০ নভেম্বর, ২০১৯ ২২:২৩

রাজনৈতিক স্থিতিশীলতা টেকসই উন্নয়নের পূর্বশর্ত: স্পিকার

নিজস্ব প্রতিবেদক

রাজনৈতিক স্থিতিশীলতা টেকসই উন্নয়নের পূর্বশর্ত: স্পিকার

ফাইল ছবি

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী স্যামদেক হুন সেনের সাথে সৌজন্য সাক্ষাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদীয় অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে আঞ্চলিক সম্পর্ক জোরদার করার উপর গুরুত্বারোপ করেছেন। এসময় তিনি বলেন, রাজনৈতিক স্থিতিশীলতা টেকসই উন্নয়নের পূর্বশর্ত। তিনি আধুনিক কম্বোডিয়া বিনির্মাণে হুন সেনের অবদানের প্রশংসা করেন। স্পিকার মিয়ানমার কর্তৃক জোরপূর্বক বিতাড়িত রোহিঙ্গাদের নিজ দেশে শান্তিপূর্ণ প্রত্যাবাসনের ক্ষেত্রে আসিয়ান পর্যায়ে চাপ অব্যাহত রাখার জন্য হুন সেনকে অনুরোধ জানান।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, আজ কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর পিস প্যালেসের কার্যালয় কম্বোডিয়ায় সফররত বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি সৌজন্য সাক্ষাত করেন। 
পিস প্যালেসে পৌঁছালে প্রধানমন্ত্রী হুন সেন স্পিকারকে উষ্ণ অভ্যর্থনা জানান। এসময় তাঁরা সংসদীয় চর্চা, ব্যবসা-বাণিজ্য, রাজনীতি ও উন্নয়ন এবং রোহিঙ্গা ইস্যুসহ দু’দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। স্পিকার নমপেনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি সড়কের নামকরণের উদ্যোগ নেওয়ায় হুন সেনের প্রতি কৃজ্ঞতা জানান। 

এ সময় তিনি বলেন, ঢাকাতেও রাজা সিহানুকের নামে একটি রাস্তরার নামকরণ করা হবে। কম্বোডিয়ার প্রধানমন্ত্রী এশিয়া প্যাসিফিক ফোরামে অংশগ্রহণ করায় স্পিকারকে ধন্যবাদ জানান। তিনি বলেন, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে শান্তি ও স্থিতিশীলতা জোরদার করার ক্ষেত্রে এশিয়া প্যাসিফিক ফোরাম খুবই সহায়ক ভূমিকা রাখে। মেকং-গঙ্গা সহযোগিতা প্ল্যাটফর্মের আওতায় এতদ অঞ্চলে উন্নয়ন সহযোগিতা জোরদার করার উপর গুরুত্বারোপ করেন তিনি। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তাঁর বড় বোনের মতো উল্লেখ করে হুন সেন ২০১৭ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রীর কম্বোডিয়া সফর ও ২০১৪ সালে তাঁর ঢাকা সফরের বিষয়ে আলোকপাত করেন। তিনি বলেন, এসব সফরে দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্যসহ অন্যান্য ক্ষেত্রে সহযোগিতার ক্ষেত্র প্রসারিত হয়। 
এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ন্যাশনাল এসেম্বলি অব কম্বোডিয়ার স্পিকার স্যামদেক চাকরেই হেঙ সামরিন এবং কম্বোডিয়ার সিনেটের প্রেসিডেন্ট স্যামদেক ফিকদেই সে চাম এর সাথে সাক্ষাৎ করেন। পরে স্পিকার নমপেনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে প্রস্তাবিত সড়কটি পরিদর্শন করেন।

বিডি প্রতিদিন/মজুমদার

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর