শিরোনাম
প্রকাশ : ২৯ নভেম্বর, ২০২০ ২২:১৯
প্রিন্ট করুন printer

বন বিভাগের 'টপটেন' দখলদারের তালিকা চেয়েছে সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক

বন বিভাগের 'টপটেন' দখলদারের তালিকা চেয়েছে সংসদীয় কমিটি

অবৈধভাবে বন বিভাগের জমি দখলকারীদের মধ্যে ‘টপটেন’ ব্যক্তি বা প্রতিষ্ঠানকে চিহ্নিত করে দখলদারদের পূর্ণাঙ্গ তালিকা চেয়েছে সংসদীয় কমিটি। একইসঙ্গে এই তালিকা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করার সুপারিশ করা হয়। পাশাপাশি বন বিভাগের বেদখল হওয়া ভূমি পুনরুদ্ধারে জরুরি ভিত্তিতে একটি ক্যাশ প্রোগ্রাম গ্রহণের সুপারিশ করা হয়। বন বিভাগের নামে রেকর্ডকৃত সকল জমির ডিজিটালাইজড ম্যাপ করার বিষয়েও প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সুপারিশ করা হয়।

সংসদ ভবনে আজ অনুষ্ঠিত ‘পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৭তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। 

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। পরিবেশন, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, মো. রেজাউল করিম বাবলু, খোদেজা নাসরিন আক্তার হোসেন, মো. শাহীন চাকলাদার বৈঠকে অংশগ্রহণ করেন।

কমিটি সূত্রে জানা যায়, বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বন অধিদপ্তরের বেদখলকৃত জমি ও এর দখলদারদের তালিকা প্রণয়নের কাজ চলছে বলে জানানো হয়। জমি উদ্ধারে চলমান মামলার বিষয়েও কমিটিকে অবহিত করা হয়। কমিটি লাল তালিকাভুক্ত বিলুপ্তপ্রায় প্রাণী ও উদ্ভিদ রক্ষায় যে সব গবেষণা হয়েছে এবং এ বিষয়ে বিভিন্ন পদক্ষেপ গ্রহণের পর ফলাফল কী হয়েছে কমিটিকে অবহিত করার সুপারিশ করা হয়।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে বন অধিদপ্তরের বেদখলকৃত জমি ও এর দখলদারদের তালিকা এবং জমি উদ্ধারে গৃহীত পদক্ষেপ, গ্রীন ইকোনমি, ডি কার্বোনাইজেশন, সার্কুলার ইকোনমি, বন ও জীব বৈচিত্র্য রক্ষার বিষয়ে ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় অন্তর্ভুক্ত করণে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন ও এর অগ্রগতি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। 

বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ও প্রধান বন সংরক্ষকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর