৫ ডিসেম্বর, ২০২০ ১৪:০৮

কোন ইস্যুতেই বঙ্গবন্ধুর অপমান সহ্য করা হবে না : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

কোন ইস্যুতেই বঙ্গবন্ধুর অপমান সহ্য করা হবে না : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, কোনভাবেই কোন ইস্যুতে বঙ্গবন্ধুর অপমান সহ্য করা হবে না। ভাস্কর্য নিয়ে অসৎ উদ্দেশ্যে বিতর্ক তৈরি করা হচ্ছে। ষড়যন্ত্র প্রতিরোধে সাংবাদিক সমাজকে ভূমিকা রাখার আহ্বান জানান তিনি। 

আজ শনিবার চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে বাংলাদেশ প্রেস কাউন্সিলের উদ্যোগে বঙ্গবন্ধুর কর্ম ও জীবনীভিত্তিক বই হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
 
'যারা মধ্যযুগীয় সমাজ ব্যবস্থা কায়েম করতে চায় তাদের বিরুদ্ধে আজ কলম নিয়ে যুদ্ধ করার সময় এসেছে' উল্লেখ করে মন্ত্রী বলেন, এক সাগর রক্তের বিনিময়ে বাঙালিকে জীবন বাজী রেখে রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য ঐক্যবদ্ধ করতে পেরেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সে কারণেই তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি এবং বিশ্ব বাংলা ভাষাভাষীর নেতা ও বিশ্ব নেতা।          

তথ্যমন্ত্রী সারাদেশে করোনায় ৩৯ জন সাংবাদিক মৃত্যুবরণ করেছেন উল্লেখ করে মাঠের কর্মরত সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, 'আপনারা যেভাবে অকুতোভয় হয়ে কাজ করছেন তার মধ্যেও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত রাখতে হবে।'

তথ্যমন্ত্রী বলেন, আগামী জাতীয় সংসদের অধিবেশনে বাংলাদেশ প্রেস কাউন্সিল সংশোধনী আইন উত্থাপন হবে। এটি পাশ হলে এর মাধ্যমে যেকোনো সংক্ষুব্ধ ব্যক্তি যেমন বিচার চাইতে পারবেন, তেমনি ক্ষতিগ্রস্ত সাংবাদিক এই আইনে বিচার চাইতে পারবেন। সংশোধিত আইনটি পাস হলে প্রেস কাউন্সিল আরও কল্যাণমুখী হয়ে কাজ করতে পারবে বলেও উল্লেখ করেন উল্লেখ করেন তথ্যমন্ত্রী। 
 
মন্ত্রী জানান, দেশের বিভিন্ন স্থানে প্রেসক্লাবকে প্রেস কাউন্সিলের উদ্যোগে বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ ও সাংবাদিকতা বিষয়ক বই প্রদান করা হচ্ছে চট্টগ্রাম প্রেসক্লাব থেকে ৮৫ টি বই প্রদান করা হয়। 

অনুষ্ঠানে প্রেস কাউন্সিল সদস্য দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক প্রেস কাউন্সিলকে আরও কার্যকর করা এবং সংবাদমাধ্যমকে হয়রানিমুক্ত রাখতে যে কোনো সংক্ষুব্ধ ব্যক্তি সরাসরি আদালতে মামলা করার আগে প্রেস কাউন্সিলে অভিযোগ দায়ের করার বাধ্যবাধকতা নিশ্চিত করতে একটি অর্ডিন্যান্স দাবি করেন।

অনুষ্ঠানে প্রেস কাউন্সিল চেয়ারম্যান বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে অন্যদের মধ্যে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রেস কাউন্সিলের সদস্য যথাক্রমে দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক ও বিএফইউজে সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী ও যুগ্ম মহাসচিব আব্দুল মজিদ, চট্টগ্রাম প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি সালাউদ্দিন মোহাম্মদ রেজা এবং সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রেস কাউন্সিলের সচিব শাহ আলম।

অনুষ্ঠানে বিএফইউজের যুগ্ম মহাসচিব মহসীন কাজী, চট্টগ্রাম সাংবাদিক হাউজিং সোসাইটির সাবেক চেয়ারম্যান মাইনদ্দিন কাদেরী শওকত, চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি কলিম সরোয়ার ও সাবেক সাধারন সম্পাদক শুকলাল দাশ, প্রেসক্লাবের সাবেক নির্বাহী সদস্য মোয়াজ্জেমুল হক, চট্টগ্রাম টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি শামসুল হক হায়দার ও বর্তমান সভাপতি নাসির উদ্দিন তোতা, টিভি ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এনামুল হক, জেলা আওয়ামী লীগ নেতা ও সাবেক মিরসরাই উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ গিয়াস উদ্দিন, মুক্তিযোদ্ধা আবুল কাশেম চিশতী প্রমুখ উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/কালাম/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর