শিরোনাম
প্রকাশ : রবিবার, ২৪ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
আপলোড : ২৪ ডিসেম্বর, ২০১৭ ০২:১২

বাংলাদেশে আরও বিদ্যুৎ বিক্রি করতে চায় পশ্চিমবঙ্গ

কলকাতা প্রতিনিধি

বাংলাদেশে আরও বিদ্যুৎ বিক্রি করতে চায় পশ্চিমবঙ্গ

বাংলাদেশকে অতিরিক্ত ১০০০ মেগাওয়াট বিদ্যুৎ দিতে চায় পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। এ ব্যাপারে ভারতের কেন্দ্রীয় সরকারের কাছ থেকে ছাড়পত্র পেতে আবেদনও জানিয়েছে রাজ্য সরকার। কেন্দ্রের ছাড়পত্র পেলেই প্রতিবেশী দেশটির কাছে এই অতিরিক্ত বিদ্যুৎ বিক্রি করবে পশ্চিমবঙ্গ।

পশ্চিমবঙ্গের বিদ্যুৎ মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায় এ কথা জানিয়ে বলেন, বর্তমানে আমরা বাংলাদেশকে ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ দিচ্ছি এবং আরও অতিরিক্ত ১০০০ মেগাওয়াট বিদ্যুৎ প্রতিবেশী দেশটির কাছে বিক্রি করতে চাই। এ ব্যাপারে ছাড়পত্র পেতে আমরা কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানিয়েছি।

শুক্রবার কলকাতার পার্ক সার্কাস ময়দানে ৩০তম ‘ইন্ডাস্ট্রিয়াল ইন্ডিয়া ট্রেড ফেয়ার (আআইটিএফ)’-এর উদ্বোধনী অনুষ্ঠানের ফাঁকে এসব কথা বলেন পশ্চিমবঙ্গের বিদ্যুৎ মন্ত্রী। মন্ত্রীর অভিমত, রাজ্যের উদ্বৃত্ত বিদ্যুৎ রয়েছে এবং আমরা এটা দিয়ে প্রতিবেশী রাষ্ট্রকে সহায়তা করতে চাই।

শোভন দেব জানান, আমরা আমাদের মন্ত্রণালয় থেকে একটি প্রতিনিধি দলকে বাংলাদেশে পাঠিয়েছিলাম এবং প্রতিনিধি দলটি থেকে ফিডব্যাক পাওয়ার পরই ভারতের কেন্দ্রীয় সরকারের কাছ থেকে ছাড়পত্র পাওয়ার জন্য আবেদন জানাই। এই প্রতিবেশী দেশটির সীমান্ত এক হওয়ায় বিদ্যুৎ বিক্রি করার ক্ষেত্রে কিছু বাড়তি সুবিধা আছে বলেও মনে করেন তিনি। তবে শুধু বাংলাদেশই নয়, কেন্দ্রের অনুমতি পেলে প্রতিবেশী নেপাল ও ভুটানেও বিদ্যুৎ বিক্রি করতে রাজ্যের কোনো সমস্যা নেই বলে জানিয়েছেন শোভন দেব চট্টোপাধ্যায়। গতকাল আন্তর্জাতিক এই শিল্প মেলায় উপস্থিত ছিলেন বাংলাদেশের শিল্পমন্ত্রী আমির হোসেন আমুসহ বিশিষ্টরা।


আপনার মন্তব্য