বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

চবিতে তিন শর্তে ছাত্রলীগের অবরোধ স্থগিত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ছাত্রলীগ একাংশের ডাকা অনির্দিষ্টকালের অবরোধ তিন শর্তে স্থগিত করেছে। মঙ্গলবার রাত থেকে ছাত্রলীগ অবরোধ স্থগিত করে। এ ছাড়া চবি প্রক্টর কার্যালয় এবং বিভিন্ন স্থানে ভাঙচুরের ঘটনায় অজ্ঞাতনামা আসামি করে মঙ্গলবার রাতে হাটহাজারী থানায় মামলা করেছে কর্তৃপক্ষ। একই সঙ্গে প্রক্টরের কার্যালয়, শিক্ষক বাস, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ভাঙচুর এবং সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় উদ্বেগ জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন। ছাত্রলীগের তিন শর্তের মধ্যে আছে, নতুন করে কাউকে আটক ও মামলা না দেওয়া, আটকদের মুক্তি দেওয়া এবং প্রক্টরের অপসারণের বিষয়ে ভিসির বিবেচনার আশ্বাস। চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দীন চৌধুরী বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের সম্পদ ভাঙচুরের ঘটনায় নিয়মানুযায়ী মামলা করা হয়েছে। একই সঙ্গে একটি তদন্ত কমিটি করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, ‘তাদের দাবিগুলো যদি যৌক্তিক হয় সেক্ষেত্রে বিবেচনা করার আশ্বাস দিয়েছি।’হাটহাজারী সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার আবদুল্লাহ আল মাসুম বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে ভাঙচুরের ঘটনা অজ্ঞাতনামা আসামি করে একটি মামলা করেছে চবি কর্তৃপক্ষ।

এর আগে সংঘর্ষের পর যাচাই-বাছাই করে কোনো অভিযোগ না পাওয়ায় আটকদের ছেড়ে দেওয়া হয়েছে।’

ছাত্রলীগের সাবেক সভাপতি আলমগীর টিপু বলেন, ‘আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে তিনটি দাবি দিয়েছিলাম। এর মধ্যে দুটি পূরণ করা হয়েছে এবং একটি পূরণে আমাদের আশ্বাস দেওয়া হয়েছে। তাই অবরোধ স্থগিত করা হয়েছে।’

প্রসঙ্গত, সোমবার তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ছাত্রলীগের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক অনুসারীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষে পুলিশের এক নায়েকসহ পাঁচজন আহত হন। বিশ্ববিদ্যালয়ে প্রক্টরের কার্যালয়, কয়েকটি বিভাগের শ্রেণিকক্ষ, কেন্দ্রীয় ব্যায়ামাগার, বিশ্ববিদ্যালয়ের প্রেস, প্রক্টর ও সাংবাদিকদের গাড়িসহ মোট ১৬টি গাড়ি ভাঙচুর করে তারা। ওই দিন রাতে উত্তেজনা বিরাজ করলে বিশ্ববিদ্যালয় প্রশাসন তিন হলে অভিযান চালিয়ে দুটি এলজি, রামদা ও পাথরসহ কয়েক বস্তা দেশীয় অস্ত্র উদ্ধার করে। মঙ্গলবার আবাসিক হলে নেতা-কর্মীদের নির্যাতনে প্রক্টরের সম্পৃক্ততার অভিযোগ তুলে ছাত্রলীগ তার অব্যাহতি চেয়ে অবরোধের ডাক দেয়।

সর্বশেষ খবর