সোমবার, ৬ মে, ২০১৯ ০০:০০ টা
স্মরণসভায় বক্তারা

শাহ আলমগীর নীতি ও আদর্শের প্রশ্নে ছিলেন আপসহীন

নিজস্ব প্রতিবেদক

বরেণ্য সাংবাদিক ও পিআইবির সাবেক মহাপরিচালক শাহ আলমগীরের নাগরিক স্মরণসভায় অংশ নিয়ে বিশিষ্টজনরা বলেছেন, নীতি ও আদর্শের প্রশ্নে তিনি ছিলেন আপসহীন। বাঙালি জাতীয়তাবাদ, অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের পথে তিনি ছিলেন একজন অগ্রগামী সৈনিক। তার প্রয়াণে সাংবাদিক সমাজ শুধু একজন ভালো সাংবাদিকই হারায়নি, একজন ভালো মানুষকেও এ সমাজ হারিয়েছে। গতকাল জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে এ নাগরিক স্মরণসভার আয়োজন করেন শাহ আলমগীরের স্নেহধন্য অনুজ সাংবাদিকরা। সভাপতিত্ব করেন প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ-পিআইবি চেয়ারম্যান আবেদ খান। বক্তব্য রাখেন শাহ আলমগীরের স্ত্রী ফৌজিয়া বেগম মায়া ও ছোট বোন তাহমিনা খাতুন, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি, সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি, সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, প্রেস ক্লাব সভাপতি সাইফুল আলম, সাবেক সভাপতি মুহম্মদ শফিকুর রহমান এমপি, একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক মোজাম্মেল বাবু, সাংবাদিক নজরুল কবীর, বিএফইউজের সাবেক মহাসচিব আবদুল জলিল ভূঁইয়া, ডিইউজের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠানে শাহ আলমগীরের ছেলে আশিকুল আলম দীপ ও মেয়ে অর্চি উপস্থিত ছিলেন।

পিআইবির চেয়ারম্যান আবেদ খানের উদ্দেশে ফৌজিয়া বেগম মায়া বলেন, আপনার কাছে আমার আবদার রয়েছে। আমরা পরিবারের পক্ষ থেকে পিআইবির মাধ্যমে শাহ আলমগীরের নামে একটি স্মৃতিপদক প্রবর্তন করতে চাই। প্রতি বছর ১০ ফাল্গুন, ২২ ফেব্রুয়ারি তার জন্মদিনে একজন যোগ্য সাংবাদিকের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হোক- এটাই আমাদের প্রত্যাশা।

হাছান মাহমুদ বলেন, তিনি পিআইবিতে মহাপরিচালক হিসেবে যেসব কাজ করেছেন, তা ভবিষ্যতের জন্য অনুকরণীয়। ভালো মানুষ, সাংবাদিক, প্রশাসকের সমন্বয় ছিলেন শাহ আলমগীর।

হাসানুল হক ইনু বলেন, তিনি একজন বুদ্ধিদীপ্ত প্রশাসক ছিলেন। বাঙালি জাতীয়তাবাদ, অসাম্প্রদায়িকতার চেতনায় বিশ্বাসী মানুষ ছিলেন। আদর্শের প্রশ্নে তিনি ছিলেন আপসহীন।

রাশেদ খান মেনন বলেন, একদিকে শিশু, অন্যদিকে প্রবীণ- সব বয়সী মানুষের কল্যাণে তিনি কাজ করেছেন। যেখানে মানুষের কল্যাণ, সেখানে তিনি নিবেদিত ছিলেন।

সর্বশেষ খবর