Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৩ সেপ্টেম্বর, ২০১৯ ০২:১২

আবুল মনসুর আহমদের ১২১তম জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক

আবুল মনসুর আহমদের ১২১তম জন্মদিন আজ

আবুল মনসুর আহমদের ১২১তম জন্মদিন আজ। তিনি ১৮৯৮ সালের ৩ সেপ্টেম্বর ময়মনসিংহ জেলার ত্রিশাল থানার ধানীখোলা গ্রামে জন্মগ্রহণ করেন। বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ বিদ্রুপাত্মক রচয়িতা আবুল মনসুর আহমদ ছিলেন একাধারে একজন প্রখ্যাত রাজনীতিবিদ, আইনজ্ঞ ও সাংবাদিক। তিনি অবিভক্ত বাংলার কলকাতা থেকে প্রকাশিত দৈনিক ‘ইত্তেহাদ’-এর সম্পাদক ছিলেন এবং তৎকালীন ‘কৃষক’ ও ‘নবযুগ’ পত্রিকায়ও কাজ করেছেন। তিনি ছিলেন আধুনিক ও প্রগতিশীল সাংবাদিকতার এক অপ্রপথিক। অত্যন্ত সফল রাজনীতিবিদ আবুল মনসুর আহমদ শেরেবাংলা এ কে ফজলুল হকের যুক্তফ্রন্ট সরকারে প্রাদেশিক শিক্ষামন্ত্রী ছিলেন। ১৯৫৭ সালে তৎকালীন প্রধানমন্ত্রী হোসেন সোহরাওয়ার্দীর আওয়ামী লীগ সরকারে কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

তার রচনা সম্ভারের মধ্যে রয়েছে বিখ্যাত বিদ্রূপাত্মক রচনা ‘আয়না, ‘আসমানী পর্দা’, ‘গালিভারের সফরনামা’, ও ‘ফুড কনফারেন্স’। তার আত্মজীবনীমূলক দুটি গ্রন্থ হচ্ছে ‘আত্মকথা’ ও ‘আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর।’

আবুল মনসুর আহমদের জন্মদিন উপলক্ষে আগামী ৭ সেপ্টেম্বর শনিবার বিকাল ৪টায় অধ্যাপক মুজাফফর আহমদ চৌধুরী মিলনায়তন, (সামাজিক বিজ্ঞান অনুষদ) ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১২১তম জন্মদিন ও প্রবন্ধ প্রতিযোগিতার পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর