শিরোনাম
প্রকাশ : রবিবার, ১২ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১১ জানুয়ারি, ২০২০ ২৩:৩৭

ট্রেনকে ঘণ্টায় ১৫০ কিলোমিটার চলার উপযোগী করা হচ্ছে : রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

ট্রেনকে ঘণ্টায় ১৫০ কিলোমিটার চলার উপযোগী করা হচ্ছে : রেলমন্ত্রী

ট্রেনকে ঘণ্টায় ১৫০ কিলোমিটার চলার উপযোগী করে গড়ে তোলা হচ্ছে। ভারতে ঘণ্টায় ১৬৭ কিলোমিটার গতিতে  ট্রেন চালানো হয়। এই ব্যবস্থা বাংলাদেশেও করা হবে। তখন চট্টগ্রাম থেকে ঢাকা যেতে সময় লাগবে মাত্র দুই ঘণ্টা।

গতকাল দুপুরে রেলওয়ে অফিসার্স ক্লাবে রেল পরিবারের এক পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এসব কথা বলেন। রেলমন্ত্রী বলেন, রেলওয়ের আলাদা পুলিশ, নিরাপত্তা বাহিনী আছে। আছে রেলওয়ে হাসপাতাল ও রেল কর্মকর্তাদের জন্য বাসাবাড়ি। আলাদা যোগাযোগ ব্যবস্থা এবং পরিবহন ব্যবস্থাও আছে। সে হিসেবে রেল মন্ত্রণালয় হলো অনেকটা সরকারের ভিতর আরেকটা সরকার। একসময় দেশের প্রধান পরিবহন ব্যবস্থা ছিল রেল ও নৌপথ। কিন্তু মুক্তিযুদ্ধের সময় হানাদার বাহিনী এসব যোগাযোগ ব্যবস্থা ধ্বংস করে দিয়েছে। মহান মুক্তিযুদ্ধে অনেক রেল কর্মকর্তা-কর্মচারী শহীদ হয়েছেন। বঙ্গবন্ধু  দেশ স্বাধীন করার পর আবারও রেলব্যবস্থা আগের মতো ফিরিয়ে আনার চেষ্টা করেন। অনুষ্ঠানে তিনি বলেন, বিএনপি-জামায়াত বিদেশের স্বার্থে কাজ করে ক্ষমতায় থাকাকালীন তারা  রেল ব্যবস্থাকে পুরোপুরি ধ্বংস করে দিয়েছে।

তিনি বলেন, চট্টগ্রাম-ঢাকা হাইস্পিড ট্রেনের জন্য গঠিত কমিটি ৬ মাসের মধ্যে প্রতিবেদন দেবে। তারপর আমরা পুরোদমে কাজ শুরু করে দেব।

রেল সুহৃদ পরিষদের সভাপতি মাজহারুল হক শাহর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক নাসির উদ্দিন আহমেদ, অতিরিক্ত মহাব্যবস্থাপক সরদার শাহাদাত হোসেনসহ কর্মকর্তারা।


আপনার মন্তব্য