বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

চারুকলায় বসছে বৈচিত্র্যের মেলা

নিজস্ব প্রতিবেদক

মানুষে মানুষে মেলবন্ধন জোরদার করতে আগামী শনিবার চারুকলার বকুলতলায় বৈচিত্র্যের মেলা ও বৈচিত্র্যের ঐক্যতান অনুষ্ঠানের আয়োজন করেছে ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট (আইইডি) ও গানের দল মাদল। দিনব্যাপী ওই অনুষ্ঠানে আলোচনা, প্রদর্শনীসহ বৈচিত্র্যের মেলা এবং বৈচিত্র্যের ঐক্যতান নামে গানের অনুষ্ঠান শুরু হবে, যা চলবে সন্ধ্যা পর্যন্ত। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সব কথা বলা হয়। এতে বক্তব্য দেন- আইইডির নির্বাহী পরিচালক নুমান আহম্মেদ খান, জনউদ্যোগের সমন্বয়ক তারিক হোসেন মিঠুল, সাংবাদিক নিখিল ভদ্র, আদিবাসী নেতা হরেন্দ্রনাথ সিং ও মাদলের এন্থনী রেমা।

সংবাদ সম্মেলনে বলা হয়- উন্নয়ন টেকসই, সুষম ও ভারসাম্যপূর্ণ করতে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ‘কাউকে পিছিয়ে রেখে নয়’ -এই মূলমন্ত্র যুক্ত করা হয়েছে। অনুষ্ঠানে দেশের বিভিন্ন অঞ্চলের ১০টি সাংস্কৃতিক দল ছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, দেশে সাংস্কৃতিক অবক্ষয় ও মৌলবাদ-জঙ্গিবাদ মাথাচাড়া দেওয়ার অপচেষ্টা চলছে। এর বিপরীতে বাঙালি ও বিভিন্ন জাতির মানুষের সম্মিলন, বোঝাপড়া, মিথস্ক্রিয়া এবং সাংস্কৃতিক আদান-প্রদান জরুরি। এই সম্মিলন দেশকে অসাম্প্রদায়িক, সামাজিক-সাংস্কৃতিকভাবে সহিষ্ণু ও বৈচিত্র্যময় করে তুলবে। সে জন্যই দিনব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠান সফল করতে সবার প্রতি আহ্বান জানানো হয়েছে।

সর্বশেষ খবর