মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

বুয়েটসহ চার প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পরীক্ষা নিতে চায়

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ (বুয়েট) চার প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দুই ধাপে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি নিতে চায় বুয়েট। সম্প্রতি এ-সংক্রান্ত একটি প্রস্তাবনা ইউজিসি চেয়ারম্যানের কাছে পাঠিয়েছে বুয়েট কর্তৃপক্ষ। এ ভর্তি পরীক্ষায় নেতৃত্ব দিতে চায় বুয়েট। বুয়েট ছাড়া বাকি তিন বিশ্ববিদ্যালয় হচ্ছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)। তবে এ ব্যাপারে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

প্রস্তাবনায় বলা হয়েছে, দুই ধাপে এ ভর্তি পরীক্ষা হবে। প্রথম ধাপে চারটি বিশ্ববিদ্যালয়ে আলাদাভাবে প্রিলিমিনারি পরীক্ষার আয়োজন করা হবে। প্রিলিমিনারিতে পাস করা শিক্ষার্থীদের নিয়ে পরের ধাপে শুধু বুয়েট ক্যাম্পাসে চূড়ান্ত পরীক্ষা আয়োজন করা হবে। এ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ফল অনুসারে চার বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি নেওয়া হবে। বুয়েট একাডেমিক কাউন্সিলের ৪৫৬ অধিবেশনে এসব সিদ্ধান্ত হয় বলে প্রস্তাবনায় বলা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, ভর্তি পরীক্ষায় বুয়েটের ডিনকে সভাপতি করে একটি কমিটি গঠিত হবে। এ কমিটি ভর্তি পরীক্ষার সার্বিক বিষয় তদারক করবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার এ প্রস্তাবনার বিষয়ে জানতে চাইলে ইউজিসি সদস্য ড. মুহাম্মদ আলমগীর বলেন, ‘তারা যে প্রস্তাবনা দিয়েছে ইউজিসি এ ব্যাপারে ইতিবাচক। চার বিশ্ববিদ্যালয় নিজেদের মধ্যে আলোচনা করে এ ব্যাপারে গ্রহণযোগ্য সমাধান বের করবে। আমরা এমনটা আশা করি।’

প্রসঙ্গত, আগামী শিক্ষাবর্ষে সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তির ১৯ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে ইউজিসি।

সর্বশেষ খবর