শিরোনাম
প্রকাশ : সোমবার, ১০ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৯ মে, ২০২১ ২৩:২০

ঈদে ১০ দিন ছুটির দাবিতে রাজধানীতে চার গার্মেন্ট শ্রমিকদের ভাঙচুর

নিজস্ব প্রতিবেদক

Google News

রাজধানীর মিরপুর-১৪ এলাকায় ঈদে ১০ দিন ছুটি ও উৎসব ভাতার দাবিতে চারটি গার্মেন্টসে হামলা ও ভাঙচুর করেছে শ্রমিকরা। গতকাল সকাল ১০টা থেকে বেলা একটা পর্যন্ত বিক্ষুব্ধ শ্রমিকরা মিরপুর-১৪ নম্বর রোড অবরোধ করে রাখলে ওই অঞ্চলে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে মালিকদের দাবি মেনে নেওয়া এবং পুলিশের হস্তক্ষেপে যান চলাচল স্বাভাবিক হয়। জানা গেছে, সকাল ৯টার দিকে ওই এলাকার একটি গার্মেন্ট শ্রমিকরা তাদের দাবি আদায়ে বিক্ষোভ ও ভাঙচুর শুরু করেন। এরপর অন্য কারখানার শ্রমিকরাও তাদের সঙ্গে যোগ দেন। পরে, শ্রমিকরা ডায়ানা গার্মেন্টস প্রাইভেট লিমিটেডে গিয়ে কম্পিউটার ও অন্যান্য জিনিসপত্র ভাঙচুর করে। এছাড়া তারা ওই ফ্যাক্টরির একটা কাভার্ড ভ্যানও ভাঙচুর করেছেন।

ডায়ানা গার্মেন্টসের ডিজিএম আবুল কালামের দাবি, তারা শ্রমিকদের পূর্ণাঙ্গ উৎসব ভাতা দিয়েছেন। অন্য কারখানার শ্রমিকরা তাদের কারখানায় ভাঙচুর করেছে। এসময় তাদের পাঁচজন কর্মী আহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, ডায়ানা গার্মেন্টস ছাড়াও আরও দুটো কারখানায় ভাঙচুর করা হয়েছে। এরপর সকাল ১০টার দিকে বিক্ষোভকারীরা রাস্তায় নেমে ২/৩ ঘণ্টা সড়ক অবরোধ করে রাখেন।

তৈরি পোশাক শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক তানিয়া আক্তার জানান, পূর্ণাঙ্গ উৎসব ভাতা পাওয়া শ্রমিকদের অধিকার।

পুলিশের কাফরুল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সেলিমুজ্জামান জানান, ঈদে ১০ দিনের ছুটিসহ বেশ কিছু দাবিতে গার্মেন্ট শ্রমিকরা ২/৩ ঘন্টা রাস্তা অবরোধ করে বিক্ষোভ করে। পরে গার্মেন্ট মালিকরা শ্রমিকদের দাবি মেনে নিলে তারা রাস্তা থেকে সরে যায়।