শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৬ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৫ মে, ২০২১ ২৩:৫০

মুফতি আমির হামজা রিমান্ডে

আদালত প্রতিবেদক

Google News

রাজধানীর শেরেবাংলানগর থানায় করা সন্ত্রাসবিরোধী আইনের মামলায় গ্রেফতার ইসলামী বক্তা মুফতি আমির হামজাকে পাঁচ দিন রিমান্ডে নেওয়ার অনুমতি দিয়েছে আদালত। গতকাল ঢাকা মহানগর হাকিম আতিকুল ইসলাম এ আদেশ দেন। এ ছাড়া একই মামলায় আবদুল্লাহ ও আনোয়ার হোসেনকে চার দিন করে রিমান্ড দেওয়া হয়েছে। এর আগে আমির হামজাসহ তিনজনকে গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদের জন্য আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চাওয়া হয়। তবে আসামিদের আইনজীবীরা রিমান্ড বাতিল করে জামিন আবেদন করেন। উভয় পক্ষের শুনানি নিয়ে আদালত আমির হামজার পাঁচ দিন এবং অন্য দুজনের চার দিন করে রিমান্ড মঞ্জুর করে। রিমান্ড শুনানিতে রাষ্ট্রপক্ষে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) আবদুল্লাহ আবু আদালতে বলেন, আমির হামজা তথাকথিত জিহাদের নামে পবিত্র কোরআন ও হাদিসের অপব্যাখ্যা করে উগ্রবাদী বয়ান দেন এবং যুবসমাজকে উগ্রবাদ সমর্থনে উদ্বুদ্ধ করেন। এ ছাড়া বয়ানের ভিডিও বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে উগ্রবাদের প্রচার ও প্রসারে তিনি লিপ্ত রয়েছেন।

রিমান্ড আবেদনে বলা হয়, আমির হামজা বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে উগ্রবাদমূলক প্রচার চালিয়ে আসছিলেন। তার প্রচারে উদ্বুদ্ধ হন আসামি আবু সাকিবসহ অন্যরা। এ ঘটনায় কুষ্টিয়া সদর উপজেলার পাটিকাবাড়ী ইউনিয়নের ডাবিরাভিটা গ্রামের বাড়ি থেকে সোমবার আমির হামজাকে গ্রেফতার করা হয়। মামলাটি তদন্ত করছে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

মামলাসূত্রে জানা গেছে, সংসদ ভবনে তলোয়ার নিয়ে হামলা পরিকল্পনার মামলায় ৫ মে শেরেবাংলানগর এলাকা থেকে আবু সাকিব নামে এক আসামিকে গ্রেফতার করে সিটিটিসি ইউনিট। পরে হামলার পরিকল্পনায় প্ররোচনার অভিযোগে আলী হাসান ওসামা নামে আরেক আসামিকে গ্রেফতার করা হয়। এ ঘটনায় পুলিশের পক্ষ থেকে শেরেবাংলানগর থানায় মামলা হয়। এ মামলায় আবু সাকিব আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দেন।