শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৪ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৪ জুলাই, ২০২১ ০১:৪৫

রূপগঞ্জে অগ্নিকান্ডের দায় আমলাদের

জাফরুল্লাহ চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

Google News

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, রূপগঞ্জে অগ্নিকান্ডের দায় আমলাদের। ফ্যাক্টরি পরিদর্শক বিভাগ কী করেছে? তাদের তো উচিত ছিল ওই ফ্যাক্টরিতে সব নিয়ম মানা হয়েছে কি না, ফায়ার এক্সিট আছে কি না, ফ্যাক্টরি চালানোর অনুমোদন আছে কি না এসব খতিয়ে দেখা। এ কারণে আমি মনে করি, রূপগঞ্জে অগিকান্ডের দায় আমলাদের। 

গতকাল দুপুরে ধানমন্ডিতে গণস্বাস্থ্য কেন্দ্রে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রূপগঞ্জে হাসেম ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডে ৫২ শ্রমিক নিহত এবং সামগ্রিক করোনা পরিস্থিতি নিয়ে এ ‘নাগরিক সংবাদ সম্মেলন’ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের আহ্‌বায়ক মাহমুদুর রহমান মান্না, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূর, ইশতিয়াক আজিজ উলফাত ও জাহাঙ্গীর আলম মিন্টু প্রমুখ।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, এই অগ্নিকান্ডে যাদের অবহেলায় হয়েছে এবং যারা এসব হত্যাকান্ডের সঙ্গে পরোক্ষভাবে দায়ী তাদেরই জয়েন্ট সেক্রেটারিকে এই ঘটনার তদন্ত কমিটির প্রধান করা হয়েছে। এই তদন্ত কমিটি থেকে আমরা কী আশা করতে পারি?

মাহমুদুর রহমান মান্না বলেন, একটা বড় ট্র্যাজেডি ঘটার আগে কেউ দেখে না। যখন খবর এসে যায় তখন আমাদের সরকার বলে ওমুকের দোষ, তমুকের দোষ। একজন আরেকজনকে দুষছেন।

জোনায়েদ সাকি বলেন, বলা হচ্ছে ৫২ জনের মৃত্যু হয়েছে। ডিএনএ ও অন্যান্য আলামত দেখে মৃত্যুর সংখ্যা আরও বাড়ছে। স্থানীয়দের দাবি, সেখানে আরও অনেক বেশি শ্রমিক মারা গেছেন। প্রকৃত নিহতের সংখ্যা প্রকাশ করুন।

নুরুল হক নূর বলেন, এই সরকার পরিকল্পিতভাবে নাগরিকদের মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। করোনাকালে যাদের প্রাণ চলে গেছে, এটাকে গণহত্যার সঙ্গে তুলনা করা যায়। যার জন্য সরকার দায়ী থাকবে।

এই বিভাগের আরও খবর